সাংবাদিক ইমনকে স্বাচিপ নেতার হুমকি

আগের সংবাদ

সবার আগে সেমিতে হালেপ

পরের সংবাদ

দোলাচলে বাঘ-সিংহের লড়াই

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৯:৫৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২০ , ৯:৫৩ অপরাহ্ণ

শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তা কাটেনি এখনো। তবুও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সব প্রস্তুতি নিয়ে রাখছে। চারদিকে এখন একটাই প্রশ্ন বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ মাঠে গড়াবে তো? লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বাঘ-সিংহের লড়াই। শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে যাবতীয় প্রস্তুতি সেরে নিচ্ছে বিসিবি। আবাসিক ক্যাম্প করতে ক্রিকেটাররা আজই হোটেলে উঠবেন।

শ্রীলঙ্কা সফরের সিদ্ধান্ত যাই হোক, প্রস্তুতি ক্যাম্প করার সিদ্ধান্তে অনড় বিসিবি। খেলোয়াড়দের দ্বিতীয় ধাপের কোভিড টেস্ট শুরু করেছে শুক্রবার থেকে। প্রথম দিন টেস্টের জন্য নমুনা দিয়েছেন ১৮ ক্রিকেটার। শনিবার বিসিবি থেকে জানানো হয়েছে প্রথম দিনে যে ১৮ জন ক্রিকেটার টেস্টে অংশ নিয়েছেন সবাই উত্তীর্ণ। প্রথম দিনের করোনা পরীক্ষায় উত্তীর্ণরা রবিবার টিম হোটেল সোনারগাঁওয়ে উঠতে যাচ্ছেন। হোটেল থেকে ক্রিকেটারদের মাঠে যাতায়াতের জন্য নির্দিষ্ট থাকছে দুটি বাস। বাসের দুজন চালকের করোনা পরীক্ষা করে ইতোমধ্যেই তাদের আইসোলেশনে রাখা হয়েছে।

এদিকে আবাসিক ক্যাম্পের জন্য হোটেল সোনারগাঁওয়ের দুটি ফ্লোর ভাড়া নিয়েছে বিসিবি। ৩ বিদেশি কোচ রাসেল ডমিঙ্গো, ওটিস গিবসন ও রায়ান কুক সেখানেই থাকছেন। কোভিড টেস্টের নেগেটিভ প্রতিবেদন হাতে পাওয়ায় তাদের সঙ্গে যোগ দিবেন প্রথম দিনের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ টাইগার। হোটেলে প্রত্যেকের জন্যই থাকছে আলাদা কক্ষ। আর ক্রিকেটারদের ফ্লোরে জনসাধারণের প্রবেশ থাকবে সংরক্ষিত।

আগের সূচি অনুযায়ী, টাইগারদের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি সরাসরি শ্রীলঙ্কায় যোগ দেয়ার কথা থাকলেও টাইগারদের শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তা থাকায় দুয়েক দিনের মধ্যেই ঢাকায় আসবেন সাবেক এ কিউই তারকা। ঢাকা থেকেই শ্রীলঙ্কা যাবেন ভেট্টোরি।

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানান, কলম্বোর ফ্লাইটের ক্ষেত্রে জটিলতা থাকায় আমরা ভেট্টোরিকে ঢাকায় আসতে বলেছি এবং তিনি দলের সঙ্গে শ্রীলঙ্কায় যাবেন।’

যদিও সফর নিয়ে এখনো লঙ্কান ক্রিকেট বোর্ড থেকে কোনো সিদ্ধান্ত হয়নি। কোয়ারেন্টাইনে থাকা নিয়েই মূলত সফর নিয়ে জটিলতার সৃষ্টি। সমস্যা নিরসনে ইতোমধ্যে কাজ করছে লঙ্কান বোর্ড। কোয়ারেন্টাইনের সময় কমানো নিয়ে লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে একের পর এক মিটিং করে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড (এসএলসি)। কিন্তু কোনো আশার আলো দেখা যায়নি বলে লেখা হচ্ছে মিডিয়ায়। লঙ্কান দৈনিক ডেইলি মিরর অনলাইন ভার্সনে লিখেছে, ন্যাশনাল অপারেশন সেন্টার ফর প্রিভেনশন অব কোভিড-১৯ বায়োসিকিউর বাবল আগেরটাই বহাল রেখেছে। শ্রীলঙ্কা গিয়ে ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে টাইগারদের।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এপিডেমিওলজির প্রধান ড. সুদাথ সামারাভিরা বলেছেন, আমরা আগের অবস্থান থেকে সরে আসিনি। বাংলাদেশ দলকে শ্রীলঙ্কায় খেলতে হলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে। দুই দেশের ৭ দিন করে কোয়ারেন্টাইনের প্রস্তাব প্রত্যাখ্যান করার কথা জানিয়ে তিনি বলেন, শ্রীলঙ্কায় পৌঁছানোর পর ১৪ দিনের কোয়ারেন্টাইন হবে। তবে আশার কথা হচ্ছে বাংলাদেশ দলের সফর নিশ্চিত করতে চেষ্টা করছে লঙ্কান সরকার।

শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, ইতোমধ্যে বেশকিছু বিষয় শ্রীলঙ্কান বোর্ডের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমাদের পক্ষ থেকে একটা বিবৃতি গিয়েছে, যেহেতু সফরের সময় ঘনিয়ে আসছিল। এরপর আর আলোচনা হয়নি। যতটুকু জেনেছি বা শ্রীলঙ্কান বোর্ড জানিয়েছে তা হলো আমাদের বিষয়গুলো তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরেছে এবং ইতিবাচক সভা হয়েছে। আমরা আশা করছি আগামী দুয়েক দিনের মধ্যে তাদের কাছ থেকে দিকনির্দেশনা পাব।

‘আসলে বিষয়টি নিয়ে এই মুহূর্তে কোনো মন্তব্য করা ঠিক হবে না। তারা বলেছে, আমাদের বিষয়গুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি এবং তারা বলেছে ভালো একটা আলোচনা হয়েছে। এরপর এটার আউটকাম বা রিভাইস প্রোটোকল না পাওয়া পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়