×

অর্থনীতি

রপ্তানি বন্ধের পর ভারতে পেঁয়াজের বাজারে ধস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৭ পিএম

রপ্তানি বন্ধের পর ভারতে পেঁয়াজের বাজারে ধস

ভারতে পেঁয়াজের বাজারে ধস

রপ্তানি বন্ধের পর ভারতে পেঁয়াজের বাজারে ধস

সরকারের পদক্ষেপে পেঁয়াজের মূল্য কমতে শুরু করেছে ভারতে

রপ্তানি বন্ধের পর ভারতে পেঁয়াজের বাজারে ধস

সরকারের পদক্ষেপে পেঁয়াজের মূল্য কমতে শুরু করেছে ভারতে

রপ্তানি বন্ধের পর ভারতে পেঁয়াজের বাজারে ধস

কলকাতার বাজারে ২৫-২৬ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম ঊর্ধ্বমুখী হওয়ার অজুহাত দেখিয়ে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় ভারতে পেয়াঁজের দাম কমে গেছে। ভারতের বিভিন্ন স্থলবন্দরে আটকে থাকা ২০ হাজার টন পেঁয়াজ আটকে আছে। যা বাংলাদেশে পাঠানোর অনুমোদনের অপেক্ষায় আছে। এছাড়া ন্যায্যমূল্য না পাওয়ায় ভারতের কৃষকরা পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বলেও ভারতীয় রফতানিকারকরা বাংলাদেশি ব্যবসায়ীদের জানিয়েছেন।

ভারত-বাংলাদেশ আমদানি রফতানি সংস্থা ও ব্যবসায়ী মহল আশা করেছিলেন ভারত সরকার যে কোন সময় পেঁয়াজ বোঝাই ট্রাকগুলোকে বাংলাদেশে ঢোকার জন্য অনুমতি জারি করবে। হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকরক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছিলাম বুধবার বিকেলের মধ্যে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেঁয়াজ বাংলাদেশে খালাসের জন্য অনুমতি জারি করা হবে, দিল্লিতে বার বার যোগাযোগ করে আমরা এই আভাসই পেয়েছিলাম, কিন্তু শেষ পর্যন্ত হলোনা কোন রফা।

[caption id="attachment_242767" align="aligncenter" width="759"] সরকারের পদক্ষেপে পেঁয়াজের মূল্য কমতে শুরু করেছে ভারতে[/caption]

তিনি বলেন, তবে অনুমতি না দিলে বেশিরভাগ পেঁয়াজ পচে নষ্ট হবে। যা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত হয়েছে যে ট্রাকে পেঁয়াজ পচে পানি বের হতে শুরু করেছে। এর মধ্যে আবার বৃষ্টি বাদল শুরু হয়েছে। যার চরম খেসারত দিতে হবে দু’দেশের পেঁয়াজ ব্যবসায়ীদেরকেই।

এদিকে বাসস প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা জারির পর কলকাতাসহ রাজ্যের খুচরো বাজরে কোন প্রভাব না পড়লেও পাইকারি বাজারে পড়ছে। বুধবার পাইকারী বাজারে প্রতি কেজির মূল্য ছিল ৩০ টাকা, যা এখন ২৫-২৬ টাকায় নেমে এসেছে। খুচরো বাজারে ভালো পেঁয়াজের দাম ৪০ টাকার আশে পাশে।

[caption id="attachment_242768" align="alignright" width="1200"] কলকাতার বাজারে ২৫-২৬ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে[/caption]

ফেডারেশন অফ অল ইন্ডিয়া ইমপোর্ট এ্যাসোসিয়েসনের আঞ্চলিক চেয়ারম্যান সুশীল পাটোয়ারী বলেছেন, সোমবার পেঁয়াজ রপ্তানির উপর সরকারি নিষেধাজ্ঞা জারির পর থেকে মহারাষ্ট্রের বড় পাইকারি বাজারগুলোতে পেঁয়াজের মূল্য ব্যাপকভাবে কমতে শুরু করেছে।

সুশিল পাটোয়ারী বলেন, ভারতের বিভিন্ন স্থলবন্দরে আটকে থাকা প্রায় ২০ হাজার টন পেঁয়াজ নিষেধাজ্ঞা জারির আগেই রফতানি সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল, তাই অপেক্ষমান বিশাল রাশির এই পেঁয়াজ বাংলাদেশে পাঠানোর জন্য বুধবারই অন্তত বিশেষ অনুমতিটুকু দেয়া উচিৎ ছিল। তিনি বলেন, আটকে থাকা পচনশীল এই পণ্যটির বেশিরভাগ পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App