×

খেলা

ফের গ্যাঁড়াকলে মেসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১০:২৭ পিএম

ফের গ্যাঁড়াকলে মেসি

লিওনেল মেসি

মাত্র কয়েকদিন আগে বার্সেলোনা ছাড়া না ছাড়ার ব্যাপারটি নিয়ে কী ঝামেলাটাই না পোহালেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তবে নানা নাটকীয়তার পর শেষ হয় তার সেই ঝামেলা। মেসি বার্সাতেই থেকে যান। এমনকি ক্লাবের হয়ে ইতোমধ্যে ২টি প্রীতি ম্যাচও খেলে ফেলেছেন তিনি। এখন বলতে গেলে সবকিছুই ঠিকঠাক।

তবে সেই সমস্যা কেটে গেলেও এখন আরেকটি নতুন ঝামেলায় পড়তে যাচ্ছেন বার্সা অধিনায়ক। অবশ্য এই ঝামেলাটি বাধিয়েছে করোনা ভাইরাস। আগামী মাসে কাতার বিশ্বকাপের কোয়ালিফাইয়ায়ের ম্যাচে আগামী ৮ অক্টোবর ইকুয়েডর ও ১৩ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। এখন আর্জেন্টিনার হয়ে যদি তিনি এই ২টি ম্যাচ খেলতে যান তাহলে বার্সার হয়ে লা লিগায় ৩টি ম্যাচ খেলতে পারবেন না। এর মধ্যে থাকবে রিয়ালের বিপক্ষে বছরের প্রথম এল ক্লাসিকোর ম্যাচও। মেসি আর্জেন্টিনার হয়ে খেলে আসার পর বার্সার হয়ে ৩টি ম্যাচে খেলতে পারবেন না কারণ এই ম্যাচগুলো খেলে আসার পর মেসিকে স্পেনে ফেরার পর বাধ্যতামূলকভাবে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

করোনা ভাইরাসের আক্রমণে বর্তমানে জর্জরিত দক্ষিণ আমেরিকা। এখানে প্রতিনিয়তই বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। ফলে স্পেন নিয়ম জারি করেছে দক্ষিণ আমেরিকার দেশগুলো থেকে যারাই আসবেন তাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এখন মেসি যেহেতু বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচগুলো খেলতে দক্ষিণ আমেরিকায় যাবেন ফলে এই নিয়মের অধীনে তিনিও পড়ে যাবেন। ফলে বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যানকে মেসিকে ছাড়াই রিয়াল, গেতাফে ও আলাভেসের বিপক্ষে দল সাজাতে হতে পারে।

অবশ্য সব কিছুই এখন নির্ভর করবে মেসির আর্জেন্টিনায় যাওয়ার ওপর। তাকে যদি আর্জেন্টিনার কোচ বিশ^কাপ বাছাইয়ের এই ২টি ম্যাচ খেলতে ডাকেন তাহলে মেসির না গিয়ে উপায় নেই। কারণ শত হলেও দেশ সবার উপরে। ক্লাব হলো পরে। এখন আর্জেন্টিনার বিশ^কাপের মূলপর্বে খেলার জন্য মেসির সহায়তা অবশ্যই প্রয়োজন আছে।

আর তাছাড়া ক্লাবের কথা চিন্তা করে যদি মেসি আর্জেন্টিনার হয়ে না খেলেন তাহলে সমালোচনার মুখে পড়বেন তিনি। তার উপর ২০২২ বিশ্বকাপ হবে মেসির জন্য শেষ বিশ্বকাপ। এরপর আর তার কোনো বিশ্বকাপের খেলার সম্ভাবনা নেই। ফলে তিনি খুব করে চাইবেন যেন আর্জেন্টিনা কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ বিশ্বকাপে খেলতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App