×

জাতীয়

আল্লামা শফী আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৫ পিএম

আল্লামা শফী আর নেই

আল্লামা আহমেদ শফী

আল্লামা শফী আর নেই

আল্লামা আহমেদ শফী

হেফাজত ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী আর নেই। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ১০০ বছর।

এর আগে বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হলে সরাসরি তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়। ঢাকায় আনার পর তাকে আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ভর্তির পরই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

এদিকে, হেফাজতে আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি।

চমেক হাসপাতালের চিকিৎসকদের মতে, আল্লামা শফীর অবস্থা ছিল সংকটাপন্ন। তার হার্টে মারাত্মক সমস্যা দেখা দেয়ার পাশাপাশি ফুসফুসে পানি জমেছিল। তাই তার শ্বাসকষ্টও বেড়েছিল। চিকিৎসকদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য দ্রুত তাকে ঢাকায় নেয়ার পরামর্শ দেন চিকিৎসরা।

এর আগে তার হাটহাজারী মাদ্রাসায় ছাত্র বিক্ষোভের মুখে অবরুদ্ধ হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন আল্লামা শাহ আহমদ শফী। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে অসুস্থতা বেড়ে যাওয়ায় তিনি হাসপাতাল যেতে চাইলেও তাকে আটকে রাখে আন্দোলনকারীরা।

রাত ১২ টার দিকে মাদ্রাসার প্রধান গেটের সামনে প্রায় আধাঘণ্টা আল্লামা শফীকে বহনকারী অ্যাম্বুলেন্সটি আটকে রেখেছিল আন্দোলনরত ছাত্ররা।

এর আগে হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালকের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ানোর ঘোষণা দেন হেফাজত আমির শাহ আহমদ শফী। বৃহস্পতিবার রাতে তিনি এ সিদ্ধান্ত নিয়েছিলেন।

আল্লামা শাহ আহমদ শফী ১৯২০ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম এবং ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় শিক্ষালাভ করেন। আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলামে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। ১৯৪৬ সালে দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় শিক্ষক হিসেবে নিযুক্ত হন। ১৯৮৬ সালে প্রতিষ্ঠানের মজলিসে শূরার সিদ্ধান্ত অনুযায়ী মহাপরিচালক পদে দায়িত্ব পান। পরবর্তীতে শায়খুল হাদিসের দায়িত্বও তিনি পালন করেন। ২০০৮ সালে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড-বেফাকের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১০ সালের ১৯ জানুয়ারি দারুল উলুম হাটহাজারী মিলনায়তনে অনুষ্ঠিত ওলামা সম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশ নামের ধর্মীয় সংগঠন প্রতিষ্ঠা করেন। তিনিই এ সংগঠনের প্রতিষ্ঠাতা আমির মনোনীত হন। গেল ১৬ সেপ্টেম্বর আহমদ শফীর পদত্যাগ এবং তার ছেলে আনাস মাদানীকে মাদ্রাসা থেকে বহিষ্কারসহ ৫ দফা দাবি নিয়ে দারুল উলুম হাটহাজারীর ছাত্ররা আন্দোলন শুরু করে। দুপুর থেকে শুরু হওয়া আন্দোলনের এক পর্যায়ে রাতে আনাস মাদানীকে বহিষ্কার করা হয়। পরদিন ১৭ সেপ্টেম্বর আহমদ শফী স্বেচ্ছায় পদত্যাগ করেন। এর মধ্যেই স্বাস্থ্যবিধি লঙ্ঘনের কারণ দেখিয়ে সরকার অনির্দিষ্টকালের জন্য হাটহাজারী মাদ্রাসা বন্ধ ঘোষণা করে। ছাত্ররা সরকারের এ ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যায়। এরপর আহমদ শফী পদত্যাগ করলে আন্দোলন সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App