দাপট দেখিয়ে শেষ আটে জায়গা করে নিলেন প্লিসকোভা

আগের সংবাদ

সরে যাওয়ার কারণ ব্যাখ্যা করলেন বাদল রায়

পরের সংবাদ

দুই লাল কার্ড বাঁচাল টটেনহ্যামকে

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০২০ , ১০:০৯ অপরাহ্ণ

২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল ইংলিশ ক্লাব টটেনহ্যাম। তবে সেই ফাইনালের পর যেন খেই হারিয়ে ফেলে লন্ডনের ক্লাবটি। ২০১৯-২০ মৌসুমে প্রিমিয়ার লিগে ধুুঁকে ধুঁকে চলে তারা। তবে ভাগ্য জোরে কোনোমতে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করতে সমর্থ হয় তারা। আর এতে করে ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ প্রতিযোগিতা উয়েফা ইউরোপা লিগের কোয়ালিফাইয়ার রাউন্ডে খেলার সুযোগ পায় তারা। শুক্রবার টটেনহ্যাম খেলতে নামে ইউরোপা লিগের কোয়ালিফাইয়ারের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে। তাদের প্রতিপক্ষ ছিল বুলগেরিয়ান ক্লাব লোকোমোটিভ প্লোভদিভ। আর অখ্যাত এই ক্লাবের বিপক্ষে ২-১ গোলের এক কষ্টার্জিত জয় তুলে নিয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে টটেনহ্যাম।

ম্যাচটিতে ৭১ মিনিটের সময় কর্নার কিক থেকে দুর্দান্ত এক হেডে লোকোমোটিভ প্লোভদিভকে এগিয়ে নেন জর্জিও মিনচেভ। আর এই সময়ে গোল হজম করে হারের শঙ্কায় পরে হোসে মরিনহোর শিষ্যরা। কিন্তু গোলটি হজম করার পর তাদের জন্য আর্শীবাদ হয়ে আসে ২টি লাল কার্ড। ম্যাচের ৭৮ মিনিটের সময় হাত দিয়ে বল আটকানোর কারণে লোকোমোটিভের দিনিস আলমেইদাকে লাল কার্ড দেখান রেফারি। আর এতে করেই পেনাল্টি থেকে গোল করার সুযোগ পেয়ে যায় টটেনহ্যাম। সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি টটেনহ্যাম অধিনায়ক হ্যারি কেন। টটেনহ্যাম তাদের পেনাল্টি শট নেয়ার আগে লোকোমোটিভের আরেক খেলোয়াড় বিরসেন্ট কারাগারেনকে লাল কার্ড দেখান রেফারি। তিনি টটেনহ্যামের তাঙ্গিয়া নমবেলের গায়ে থুতু মারেন। আর এই অপরাধে বিরসেন্টকে লাল কার্ড দেখান রেফারি। আর এতে করে ম্যাচ শেষ হওয়ার ১০ মিনিট আগে ৯ জনের দলে পরিণত হয় লোকোমোটিভ। এই সুযোগটিই কাজে লাগায় টনেটহ্যাম। ম্যাচের ৮০ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল পাওয়া টটেনহ্যাম এরপর মুহুর্মুহু আক্রমণ শুরু করে। অবশেষে ম্যাচের ৮৫ মিনিটের সময় তাঙ্গিয়া নমবেলে আলতো ছোঁয়ায় বল জালে জড়িয়ে দেন। শেষ মুহূর্তে দুটি গোল হজম করায় লোকোমোটিভ আর ম্যাচে ফিরতে পারেনি। ফলে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয় টটেনহ্যাম।

অপরদিকে ইউরোপা লিগের দ্বিতীয় রাউন্ডের কোয়ালিফাইয়ারের অপর ম্যাচে জয় তুলে নিয়েছে ইতালিয়ান জায়ান্ট এসি মিলান। তারা শুক্রবার খেলতে নামে শামরক রোভার্সের বিপক্ষে। এই ম্যাচটিতে এসি মিলান ২-০ গোলের জয় তুলে নেয়। ম্যাচটিতে এসি মিলানের হয়ে গোল করেন জ্লাতন ইব্রাহোমিভিচ ও হাকান কালহানগুলো। ম্যাচের ২৩ মিনিটের সময় গোল করে দলকে প্রথম এগিয়ে নেন ইব্রাহোমিভিচ। ম্যাচের প্রথমার্ধে এই ১-০ গোলেই এগিয়ে থেকে বিরতিতে যায় এসি মিলান। এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটের সময় দ্বিতীয় গোলটি পায় এসি মিলান।

এসএইচ