কবে নিশ্চয়তা পাবে জিনিয়ারা?

আগের সংবাদ

একা ভালো থাকার দিন শেষ

পরের সংবাদ

স্বর্ণের দাম ফের বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ৯:০৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ১০:৩২ অপরাহ্ণ

দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। ভরিতে স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে বেড়ে ৭৬ হাজার ৪৫৮ টাকায় দাঁড়িয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে নতুন দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বাজুস সভাপতি এনামুল হক খান বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, আর্ন্তজাতিক ফ্লাইট বন্ধ থাকা, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব, তেলের দর পতন ও পর্যাপ্ত আমদানির অভাবে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ মূল্য পুননির্ধারণ করা হলো।

নতুন দর অনুসারে ২২ ক্যারেট সোনার গহনা বিক্রি হবে প্রতিগ্রাম ৬ হাজার ৫৫৫ টাকা। সে হিসেবে ভরিপ্রতি দাম (১১.৬৬৪ গ্রাম) দাঁড়ায় ৭৬ হাজার ৪৫৭ টাকা ৫২ পয়সা। বৃহস্পতিবার পর্যন্ত ছিল ৬ হাজার ৩৪৫ টাকা বা ৭৪ হাজার ৮ টাকা ভরি। এ ছাড়া ২১ ক্যারেট সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ২৮৫ টাকা গ্রাম বা ৭৩ হাজার ৩০৮ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত ছিল ৭০ হাজার ৮৫৯ টাকায়। কাল থেকে ১৮ ক্যারেটের বিক্রি হবে ৫ হাজার ৫৩৫ টাকা গ্রাম বা ৬৪ হাজার ৫৬০ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত বিক্রি হয়েছে ৬২ হাজার ১১১ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৪৬৫০ টাকা গ্রাম বা ৫৪ হাজার ২৩৮ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত ৫১ হাজার ৭৮৮ টাকায়। এ ছাড়া রূপা প্রতি গ্রাম ৮০ টাকায় অপরিবর্তীত রয়েছে।

এর আগে বাড়তে বাড়তে চূড়ায় উঠে ১৩ ও ২১ আগস্ট দুই দফা কমার পর ফের ১০ সেপ্টেম্বর থেকে বাড়ে সোনার দাম। চলতি বছরের ১ জানুয়ারি ২২ ক্যারেটের সোনার ভরি ছিল ৫৮ হাজার ২৮ টাকা।

গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অস্থির হয়ে উঠেছিল। এতে ১৯ ফেব্রুয়ারি দেশে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৬১ হাজার ৫২৮ টাকা। এটি ছিল ওই সময় দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে দেশে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর। সে সময় প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম দাঁড়িয়েছিল ৬০ হাজার ৬৫৩ টাকা।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়