সিঁড়িতে পিতার লাশ

আগের সংবাদ

‘নরকে আজ বৃষ্টি হলো’ জীবনসংগ্রামের কাহিনী

পরের সংবাদ

সুলতানা ফিরদৌসীর এবার ঘরে ফেরার পালা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ৬:৫০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ৬:৫০ অপরাহ্ণ

সুলতানা ফিরদৌসীর বই ‘এবার ঘরে ফেরার পালা’ মূলত নারী ও নারীর স্বাধীনতা নিয়ে লেখা। সভ্যতার ভিত্তি রচনা নারীর হাত দিয়ে। সেই বিচারে বলা যায় সভ্যতার সূচনা নারীর হাতে। কৃষি, পশুপালন, মৃৎপাত্র নির্মাণ, বস্ত্র বয়ন সভ্যতার সূচনা বিন্দু হিসেবে এই সবকিছুর শৈশব কালটা কেটেছে নারীর আশ্রয়ে। তারপর ধীরে ধীরে পুরুষ তার দেহশক্তির আশ্রয়ে নারীর ওপর কর্তৃত্ব ফলাতে শুরু করল, সেসব আমাদের সবার জানা।

সভ্যতায় এতটা কাল নারীর ইতিহাসটা হয়ে রয়েছে পুরুষের দয়ার ওপর, করুণার ওপর, বিবেচনার ওপর নির্ভরতার ইতিহাস। নারী যেখানে দ্বিতীয় শ্রেণির নাগরিক মাত্র, যার ভূমিকাটা নির্ভর করে প্রথম শ্রেণির নাগরিক পুরুষের ভ‚মিকার ওপর। এরূপ পরিস্থিতিতে নারীর স্বাধীনতার স্বাদ পাওয়া সম্ভবপর হতে পারে না।

ঐতিহাসিক অভিজ্ঞতায় আমরা দেখেছি মানুষের এই সভ্যতার হাজার হাজার বছরের ইতিহাস নারী নিগ্রহের ইতিহাস। আজও সেই ধারা জারি আছে। নারীর মন, নারীর মানসিকতার ওপর সব সময় চাপিয়ে দেয়া হয়েছে পরাধীনতার কথা। নারীর প্রতি বৈষম্যের আর একটি কারণ নিহিত রয়েছে খোদ অর্থনৈতিক তত্ত¡গুলোর মধ্যে। প্রচলিত অর্থনৈতিক হিসাব-নিকাশের মধ্যে নারীর কাজকে অর্থপূর্ণ ও উৎপাদনশীল ধরা হয়নি।

অর্থনৈতিক তত্ত¡গুলোতে নারীর অ-আর্থিক কাজগুলোকে অর্থনৈতিক কর্মকাণ্ডের বাইরে ধরা হয়। গতানুগতিক নয়া-ক্লাসিক্যাল ব্যাষ্টিক অর্থনীতির তত্ত্ব অনুযায়ী একজন ব্যক্তি যদি এমন কোনো পণ্য বা সেবা উৎপাদন বা ভোগের সঙ্গে জড়িত থাকে যার বিনিময়মূল্য আছে অর্থাৎ বাজারে যা অর্থের বিনিময়ে কেনাবেচা করা যাবে শুধু সেসব পণ্যই হিসাবের মধ্যে থাকবে। নারী এবং পুরুষের কর্মপরিধির ভিন্নতার কারণে অর্থনীতিতে নারীর ভূমিকা ভিন্নভাবে প্রতিফলিত হয়। সুলতানা ফিরদৌসি তার বইয়ে নারীর এই সমস্ত বাধা আর সংগ্রামের কথা তুলে ধরেছেন নিপুণভাবে। যেমন বাধার কথা তুলে ধরেছেন তেমনিভাবে বাধা থেকে উত্তরণের পথ বলে গেছেন গল্পে গল্পে। তার লেখা ‘এবার ঘরে ফেরার পালা’ বইটি প্রত্যেক নারীকেই পড়া উচিত নিজেদের মানসিক মুক্তির পথ খোঁজার জন্য। তার বইটির পাঠকপ্রিয়তা কামনা করছি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়