সালাউদ্দিনবিরোধীরা একজোট

আগের সংবাদ

শুভ মহালয়া আজ

পরের সংবাদ

জৌলুস ফেরাতে রিয়ালে যাচ্ছেন এমবাপ্পে!

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ১২:২০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ৬:৫৬ অপরাহ্ণ

লা লিগার সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ এখন পর্যন্ত ৩৪ বার লিগ শিরোপা জিতেছে। এরপরই আছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার নাম, তারা জিতেছে ২৬ বার। দুদলের দ্বৈরথ শুধু মাঠের খেলায় নয় মাঠের বাইরেও ক্লাবের সমর্থকগোষ্ঠী মরিয়া হয়ে কথার লড়াইয়ে নেমে পড়েন বিভিন্ন সময়।

এরই মধ্যে রিয়াল মাদ্রিদের ঘরের ছেলে হালের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন। রোনালদো রিয়াল ছাড়ায় বিশ্বে বাটা পড়েছে মাদ্রিদ সমর্থকদের। অন্যদিকে ব্রাজিলিয়ান সুপার স্টার নেইমার ছেড়েছে বার্সা। মেসিও প্রায় চলেই গিয়েছিলেন। কিন্তু শেষমেষ ক্লাব না ছাড়লেও বার্সার সঙ্গে করা চলমান চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহী হননি মেসি। তাই আগামী মৌসুমে পিছুটান ভুলে মেসি প্রিয় ক্লাব বার্সা ছাড়বেন কোটি ভক্তকে কাঁদিয়ে তা অনুমেয়। মেসির সঙ্গে তাল মিলিয়ে বন্ধু সুয়ারেজ বার্সা ছাড়তে না চাইলেও তাকে যে রোনাল্ড কোম্যানের দলে আর প্রয়োজন নেই. তা বার্সায় যোগ দিয়েই জানিয়ে দিয়েছেন বার্সা অধিপতি।

অন্যদিকে রিয়াল ছেড়ে গ্যারেথ বেল টটেনহামে যাই যাই করছেন। এতগুলো তারকা স্প্যানিশ ক্লাব ছেড়ে দিলে ফুটবল বিশ্বে লা লিগার জৌলুস হারাবে বৈকি। তাই রিয়াল কোচ জিনেদিন জিদান লা লিগার জৌলুস ফেরাতে তার উত্তরসূরি এমবাপ্পেকে দলে ভেড়াতে মরিয়া হয়েছেন। হবেই বা না কেন মাত্র ২১ বছর বয়সেই ফুটবল বিশ্বে বেশ খ্যাতি অর্জন করেছেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। এরই মধ্যে ২০১৮ সালে রাশিয়া বিশ^কাপে ফ্রান্স বিশ্বকাপজয়ী দলের অন্যতম কাণ্ডারি ছিলেন এই তরুণ তুর্কি। ফলে ক্লাবগুলোর বাড়তি নজর এই ফরাসি ফরোয়ার্ডের ওপর।

চ্যাম্পিয়ন লিগের ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হেরে যাই তার দল পিএসজি। সম্প্রতি পিএসজি দলে আর থাকতে চান না বলে ঘোষণা দিয়েছেন ফরাসি তারকা। তবে পিএসজি মনে হয় তাদের দলের অন্যতম সেরা এই তারকাকে ছাড়তে চায় না। তাই আকাশচুম্বি মূল্য নির্ধারণ করেছেন এই তরুণ ফরোয়ার্ড। অর্থাৎ এমবাপ্পেকে কোনো দল নিতে হলে ৩২৪ মিলিয়ন ইউরো বা বাংলাদেশি টাকায় প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা গুনতে হবে।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইংলিশ ক্লাব ম্যানসিটি তার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে তবে তারা নিশ্চয়ই এত টাকা ঢালতে রাজি হবে না এই করোনা মহামারির মাঝে। যদিও স্প্যানিশ ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম মার্কার বরাদ দিয়ে জানা যায় রিয়াল এমবাপ্পেকে নিতে সর্বোচ্চ ১০০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি আছে। এত টাকার ব্যবধানে নিশ্চয় তাকে দল থেকে ছাড়বে না পিএসজি।

তবে এমবাপ্পেকে দলে ভেড়াতে রিয়াল যে তার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবে তা বলা যায়। কেননা, বর্তমানে তরুণ এই তারকাকে দলে ভেড়াতে পারলে নিঃসন্দেহে এমবাপ্পে আগামী ৫-৬ বছর সার্ভিস দিতে পারবেন রিয়ালকে। অন্যদিকে লা লিগায় প্রাণ ফিরবে এমবাপ্পেকে দলে ভেড়ানোর মধ্য দিয়ে।

উল্লেখ্য, ২০১৭ সালে পিএসজিতে যোগ দেয়া এমবাপ্পে ইতোমধ্যেই জিতে নিয়েছেন ৮টি শিরোপা, যার মধ্যে রয়েছে ৩টি ফরাসি লিগ ওয়ান শিরোপা। এছাড়াও গেল চ্যাম্পিয়ন্স ট্রফিতে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে এমবাপ্পের দল। এমবাপ্পের সঙ্গে পিএসজির করা চলমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২২ সালে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়