বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন আজ শুরু

আগের সংবাদ

কুড়িগ্রামে পাঠানো খাবার অযোগ্য পচা চাল ফেরত

পরের সংবাদ

অবশেষে ‘খিচুড়ি’ প্রকল্পে বিদেশ সফর বাতিল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ১০:১১ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ১২:৫২ অপরাহ্ণ

শিক্ষার্থীদের রান্না করা খিচুড়ি কীভাবে দেয়া হবে, সে বিষয়ে জ্ঞান নিতে কর্মকর্তাদের বিদেশ পাঠানো হবে বলে যে খবর বের হয়েছে, তাতে চটেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলছেন, সাংবাদিকতায় আসা বিএনপি-জামায়াতের লোকজনের কোনো জ্ঞান নেই বলে তারা হুট করে লিখে দিচ্ছে, সরকারের ভাবমূর্তি নিয়ে তারা চিন্তা করে না। গতকাল বুধবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রী ওই রিপোর্ট নিয়ে সাংবাদিকদের বিষোদ্গার করার কয়েক ঘণ্টা পর সেই খিচুড়ি প্রকল্পের বিদেশ সফরের বিষয়টি বাতিল করে দেয় পরিকল্পনা মন্ত্রণালয়।

সচিবালয়ে গতকাল বুধবার ওই ব্রিফিংয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, আপনারা (উপস্থিত সাংবাদিক) মাইন্ড করবেন না, আপনাদের এই সাংবাদিকতায় বিএনপি, জামায়াতের কিছু লোক আসছে। তাদের কোনো জ্ঞান-গরিমা নেই, একটা হুট করে লিখে দিয়েই বোধহয় হয়ে গেল। সরকারের ভাবমূর্তি কোথায় গেল না গেল এরা তা দেখে না। বিএনপি-জামায়াতের এসব সাংবাদিক নতুন করে সাংবাদিকতায় এসেছেন দাবি করে জাকির বলেন, আমার এলাকায় দেখছি সমস্ত বিএনপির, ছাত্রদল, যুবদলের ছেলেরা এখন সাংবাদিকতা করে ভ্রান্ত রিপোর্ট করে। এদিকে আপনারা একটু নজর রাখবেন, আমাদের সরকারের যেন বদনাম না হয়। খিচুড়ি রান্না শিখতে কর্মকর্তাদের বিদেশে পাঠানো হবে শিরোনামে খবর প্রকাশ করায় মন্ত্রণালয় ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন

হয়েছে বলেও মনে করেন তিনি। স্কুলের বাচ্চাদের জন্য রান্না করা খাবার অর্থাৎ খিচুড়ি ব্যবস্থাপনা দেখতে বিদেশে কর্মকর্তাদের প্রশিক্ষণের যে প্রস্তাব করা হয়েছে, তা নিয়ে হইচই করার মতো অবস্থা নেই বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

ভারতের কেরালায় স্কুলের বাচ্চাদের জন্য রান্না করা খাবারের ব্যবস্থাপনা দেখতে তিনি নিজেও গিয়েছিলেন দাবি করে বলেন, যে কোনো বিষয়েই অভিজ্ঞতা নিতে হয়। অভিজ্ঞতা নিয়ে কাজ করলে তার ফলও ভালো পাওয়া যায়।

এদিকে, ব্যাপক সমালোচনার মুখে অবশেষে প্রাথমিকের শিক্ষার্থীদের স্বাস্থ্য সম্মতভাবে খাবার ব্যবস্থাপনা দেখতে ৫০০ কর্মকর্তাকে বিদেশ সফরের বিষয়টি বাতিল করতে বলেছে পরিকল্পনা কমিশন। বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখে কোনো প্রকল্পেই বিদেশ ভ্রমণ খাত রাখা হচ্ছে না।
পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগ প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভায় খিচুড়িবিষয়ক বিদেশ সফরের প্রস্তাবটি বাতিল করা হয়। বাতিলের বিষয় নিয়ে আর্থসামাজিক অবকাঠামো বিভাগের প্রধান স্বপন কুমার ঘোষ বলেন, কেউ আমাদের কাছে একটি আবদার করলেই হবে না। আমরা একনেকের (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) অনুশাসনের বাইরে যেতে পারব না। বর্তমানে করোনা সংকট চলছে। কোনো প্রকল্পেই বিদেশ ভ্রমণের খাত রাখা হচ্ছে না। তাহলে এ প্রকল্পে সেটা কেন থাকবে। তিনি আরো বলেন, দেশে প্রশিক্ষণ খাতও বাতিল করা হয়েছে। জনগণের এক টাকাও অপচয় করতে দেয়া হবে না। তাই ১৫ কোটি টাকার প্রস্তাব বাতিল করতে বলা হয়েছে। তবে দেশে প্রশিক্ষণের জন্য হয়ত ৪ থেকে ৫ লাখ টাকা রাখা হবে। প্রকল্পের অন্যান্য খাতও চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে। অনেক খাত বাতিল করাসহ ব্যয় কমাতে বলেছি। আবার কিছু খাত বাড়াতেও বলেছি। প্রকল্পটি ৫০৯টি উপজেলায় বাস্তবায়িত হবে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়