×

জাতীয়

মুজিবকে নিয়ে সৃষ্ট নাটকে যেন ইতিহাস বিকৃতি না ঘটে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫২ পিএম

‘মুজিববর্ষ’ পালনের কর্মসূচির অংশ হিসেবে নাট্য আয়োজনে যেন ইতিহাস বিকৃতি না ঘটে সে বিষয়ে নজর রাখার সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ বিষয়ে সকলকে সচেষ্ট হওয়ার আহবান জানিয়ে কমিটি বলেছে এ উপলক্ষে গ্রন্থ প্রকাশ এবং নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পান্ডুলিপি নেবার সুপারিশ করেছে কমিটি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া বেসরকারি গ্রন্থাগারসমূহের রক্ষণাবেক্ষণ খাতে অনুদান বৃদ্ধিকরে লাইব্রেরি পরিচালনায় আগ্রহী ছাত্র-ছাত্রীদের নিয়োগ করে তাদেরকে বার্ষিক বিশেষ সম্মানী দেবার বিষয়ে কর্মপরিকল্পনা নেবার কার্যক্রম মন্ত্রণালয়ে চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের গ্রহণ করা ও সম্পাদিত কার্যক্রমের উপর আলোচনা করা হয়। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানান হয়েছে-মুজিব বর্ষ উপলক্ষে বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০টি গ্রন্থ প্রণয়ন ও প্রকাশের কর্মপরিকল্পনা নিয়েছে। এছাড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতার ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালন উপলক্ষে সারাদেশে অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

এছাড়া পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশের সকল পুতুলনাট্য দলের ও শিল্পীদের উন্নয়নকল্পে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সারাদেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করাসহ প্রত্নস্থলগুলো পরিদর্শনের জন্য ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্কাইভ ও গ্রন্থাগার, বাংলাদেশ জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার অধিদপ্তর ও প্রত্নতত্ত¡ অধিদপ্তরের মহাপরিচালকগণ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App