×

জাতীয়

মাদককে দুর্যোগের আওতায় আনার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৭ পিএম

মাদককে দুর্যোগের আওতায় আনার সুপারিশ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

মাদককে সামাজিক বিপর্যয় বিবেচনা করে তা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কার্যক্রমের আওতায় আনার সুপারিশ করেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি। বুধবার (১৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ ধরনের সুপারিশ করা হয়েছে বলে সচিবালয় সূত্রে জানা গেছে।

বৈঠকে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর মেরামত কাজ অক্টোবর হতে ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে তাগিদ দেয়া হয়। কমিটি বর্তমান দুর্যোগ মোকাবেলায় এই মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়ানোর জন্য সুপারিশ করে।

একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দশম বৈঠক কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে সদস্য ও প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশ নেন।

কমিটি দুর্যোগকালীন সময়ে উদ্ধার কার্যক্রম পরিচালনায় সহায়তাকারী স্বেচ্ছাসেবকদের জন্য কাজের উপর ভিত্তি করে সম্মানিভাতা দেবার সুপারিশ করে।

বৈঠকে অতিদরিদ্রদের জন্য কর্মসূচি বাস্তবায়ন প্রকল্পে (৪০ দিনের কর্মসূচি) ২০০ টাকার পরিবর্তে একজন শ্রমিকের দৈনিক মজুরি নূন্যতম ৫০০ টাকা করার সুপারিশ করা হয়। নদী ভাঙনপ্রবণ এলাকায় সরকারী স্থাপনা নির্মানের ক্ষেত্রে স্টিল স্থাপণা নির্মানের সুপরিশ করা হয়।

কমিটি অধিদপ্তর ও মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের পারস্পরিক বদলী সংক্রান্ত বিষয়ে একটি খসড়া নীতিমালা তৈরি করে তা পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক হতে ১০ বৈঠক পর্যন্ত একাদশ জাতীয় সংসদের প্রথম রিপোর্ট পরবর্তী সংসদ অধিবেশনে উপস্থাপনের সুপারিশ করে।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় এর সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থতি ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App