×

রাজনীতি

পাটকল আধুনিকায়ন নয় ব্যক্তিগতায়নই মূল উদ্দেশ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৭:০৬ পিএম

রাষ্ট্রায়ত্ত পাটকল আধুনিকায়ন নয় ব্যক্তিগতায়নই ওই সব মিল বন্ধ করার মূল উদ্দেশ্য ছিল বলে অভিযোগ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পাটি। বুধবার (১৬ সেপ্টেম্বর) ওয়ার্কার্স পার্টির এক সভায় রাষ্ট্রায়ত্ত খাতে সম্প্রতি বন্ধ করে দেয়া পাটকল সম্পর্কে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার পরে এই মন্তব্য করা হয়েছে।

পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত পলিটব্যুরোর সভার প্রস্তাবে বলা হয়, হঠাৎ করেই পাটকলসমূহ এভাবে বন্ধ করে দেয়ায় বাংলাদেশ ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজার হারাচ্ছে। পাটপণ্য রপ্তানি নিয়ে কি লুটপাট চলছে তার প্রমাণ দুবাইভিত্তিক একটি কোম্পানির কাছে দেশীয় রপ্তানীকারকদের প্রস্তাবিত দামের অনেক নিচে পাটপণ্য বিক্রি করা।

তিনি বলেন, পাটমন্ত্রী নিজেই থলের বিড়াল বের করে দিয়েছেন। মন্ত্রী জানিয়েছেন, ব্যক্তিমালিকরা পিপিপি’তে আগ্রহী নয়, তাই তাদের লিজ দেওয়া নিয়ে আলোচনা চলছে। আসলে প্রধানমন্ত্রীর কাছে বিকল্প প্রস্তাবসমূহ না তুলে পিপিপি’তে পাটকলের আধুনিকায়নের ঘোষণা ছিল দেশবাসীর সাথে প্রতারণা। শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেকের নামে যে টাকা দেওয়া হচ্ছে তার বড় অংশই তাদের বকেয়া পাওনা। এটা তাদের জন্য কোন করুণা বা দয়ার দান নয়। এখনো সময় আছে পাটকলগুলো রাষ্ট্রায়ত্ত খাতে রেখে তার আধুনিকায়ন করা। বঙ্গবন্ধু যেই ভিত্তিতেই বাহাত্তরে পাটকলগুলো জাতীয়করণ করেছিলেন, সেটাই তার নীতির যথার্থ অনুসরণ। পাটকল সম্পর্কিত যে নীতি সম্পর্কে প্রধানমন্ত্রী নিজেও অঙ্গীকারবদ্ধ।

ওয়ার্কার্স পার্টির সভায় করোনাকালে এভাবে গোল্ডেন হ্যান্ডশেকের নামে শ্রমিক-কর্মচারীদের চাকরি অবসায়নকে অমানবিক আখ্যায়িত করে বলা হয়- এই সময় ওই অর্থ দিয়ে তারা পেশা পরিবর্তন করতে পারবে না। ফলে ব্যক্তিমালিকদের কাছে লিজ দেয়া মিলে অর্ধেকের বেশি নিম্নদামে তাদের শ্রম বিক্রি করে বাঁচার চেষ্টা করতে বাধ্য হবে।

সভায় দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। আলোচনায় অংশ নেন পার্টির পলিটব্যুরো সদস্য আনিসুর রহমান মল্লিক, কমরেড ড. সুশান্ত দাস, কমরেড নুর আহমদ বকুল, মাহমুদুল হাসান মানিক, কামরূল আহসান, আমিনুল ইসলাম গোলাপ, অধ্যাপক নজরুল ইসলাম হক্কানী, হাজী বশিরুল আলম, জ্যোতি শংকর ঝন্টু, অধ্যাপক নজরুল হক নীলু এবং এনামুল হক এমরান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App