চার দিনের সফরে বাংলাদেশে বিএসএফ মহাপরিচালক

আগের সংবাদ

অনুশীলনে মনোযোগী তামিম

পরের সংবাদ

পেঁয়াজ রপ্তানির অনুরোধ জানিয়ে ভারতকে চিঠি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ১০:২৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ১০:৩০ অপরাহ্ণ

পেঁয়াজ রপ্তানি শুরু করতে ভারতকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সরকার। ঢাকায় ভারতীয় হাই কমিশনে বুধবার (১৬ সেপ্টেম্বর) লেখা চিঠিতে এ আহ্বান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা দুপুরে জানিয়েছেন, ঢাকায় ভারতীয় হাইকমিশনের কাছে এ বিষয়ে একটি কূটনৈতিক চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আকস্মিক পেঁয়াজ রপ্তানির ঘোষণায় যে পরিবর্তন এনেছে, তাতে গভীর উদ্বেগ জানাচ্ছে বাংলাদেশ। এটা বাংলাদেশের বাজারে নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের সরবরাহকে সরাসরি প্রভাবিত করছে। চিঠিতে আরও বলা হয়, গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরেও এমন বিধি নিষেধের বিষয় আগে জানানো নিয়ে আলোচনা হয়েছিল।

সর্বশেষ ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের হঠাৎ ঘোষণা বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে ২০১৯ ও ২০২০ সালে হওয়া আলোচনা এবং পারস্পরিক বোঝাপড়ায় গুরুত্ব দেয়া হয়নি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমপররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে বিবেচনায় নিয়ে দ্রুত পেঁয়াজ রপ্তানি চালুর অনুরোধ জানানো হয় চিঠিতে।

চিঠির বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমাদের দুই দেশের মধ্যে অলিখিত কথা ছিল যে, ভারত অব্যাহতভাবে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে। এ নিয়ে যদি কোনো পরিবর্তন থাকে তবে ভারত বাংলাদেশকে আগে জানিয়ে দেবে। বন্ধুপ্রতীম দেশ দুটির মধ্যে এ রকম একটি সমাঝোতা আছে। আমরা খুব দ্রুত সময়ের মধ্যে ভারতের এই সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছি এবং প্রত্যাশা করছি খুব দ্রুত ভালো ফলাফল পাব।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়