পেঁয়াজের বাজারে বেড়েছে দরকষাকষি

আগের সংবাদ

৭০ বছরেও বেতন-স্বীকৃতি মেলেনি বনপ্রজাদের

পরের সংবাদ

দিনে আরবের সঙ্গে শান্তি চুক্তি, রাতে ফিলিস্তিনে হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ৪:২০ অপরাহ্ণ

ইসরাইলের সঙ্গে দুই আরব রাষ্ট্রের শান্তি চুক্তি স্বাক্ষরের এক দিনের মাথায়ই ফিলিস্তিনে হামলা চালালো ইসরাইল। বুধবারের প্রথম প্রহরে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বিমান নিয়ে ঢুকে পড়ে ইসরাইলি বাহিনী। বেইত লাহিয়া দেইর আল-বালাহ’তে কয়েক দফা বিমান হামলায় বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে ফিলিস্তিনী গণমাধ্যম ওয়াফা।

এদিকে ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, ফিলিস্তিনের ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় তারা প্রায় ১০টি বিমান হামলা চালিয়েছে। এক বিবৃতিতে তেল আবিব দাবি করেছে, গাজার যেসব লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে তার মধ্যে একটি অস্ত্র ও বিস্ফোরক তৈরির কারখানা এবং রকেট পরীক্ষা ও প্রশিক্ষণের জন্য হামাসের ব্যবহৃত একটি কম্পাউন্ড রয়েছে।

এক বিবৃতিতে তেল আবিব দাবি করেছে, গাজার যেসব লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে তার মধ্যে একটি অস্ত্র ও বিস্ফোরক তৈরির কারখানা এবং রকেট পরীক্ষা ও প্রশিক্ষণের জন্য হামাসের ব্যবহৃত একটি কম্পাউন্ড রয়েছে।

জবাবে বুধবার ইসরাইলকে সতর্ক করে হামাস জানিয়েছে, সাধারণ ফিলিস্তিনিদের উপর কোনো ধরনের হামলা হলে ইসরাইলকে চড়ামূল্য দিতে হবে। তবে উভয় পক্ষের পাল্টাপাল্টি হামলায় কোন হতাহতের খবর জানায়নি।

মঙ্গলবার ১৫ সেপ্টেম্বর ইসরাইলের সঙ্গে ঐতিহাসিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি সই করে দুই আরব রাষ্ট্র। ওই শান্তি চুক্তিকে ‘নতুন মধ্যপ্রাচ্যের সূর্যোদয়’ বলে অ্যাখা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরমধ্যেই এমন হামলার ঘটনা ঘটলো।

এমআই