বিক্ষোভে উত্তাল হাটহাজারী মাদ্রাসা

আগের সংবাদ

পাটকল আধুনিকায়ন নয় ব্যক্তিগতায়নই মূল উদ্দেশ্য

পরের সংবাদ

আমদানি শুরুর খবরে হিলিতে কমেছে পেঁয়াজের দাম

হিলি (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ৬:৪৯ অপরাহ্ণ

বাংলাদেশে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা শর্তসাপক্ষে তুলে নিয়েছে ভারত সরকার। বন্ধের পর বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেয়াজ আমদানি পুনরায় শুরু হওয়ার কথা থাকলেও বিকাল সাড়ে ৫টা পর্যন্ত পেঁয়াজ বোঝাই কোন ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি।

এদিকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ার খবরেই হিলি স্থলবন্দরে সকাল থেকেই কমতে শুরু করেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। এক দিনের ব্যবধানে স্থলবন্দরের খুচরা ও পাইকারি বাজারে কেজি প্রতি দাম কমেছে ২০ টাকা। যে পেঁয়াজ গতকাল খুচরা বাজারে বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা, আজ তা বিক্রি প্রকারভেদে হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। দাম কমায় স্বস্তি প্রকাশ করছেন সাধারণ ক্রেতারা।

দোকানী শাহাবুল ইসলাম জানান, হিলি স্থলবন্দর দিয়ে পিঁয়াজ আমদানি পুনরায় শুরু হওয়ার খবরে স্থলবন্দরে কমতে শুরু করেছে আমদানিকৃত পেঁয়াজের দাম। যা গতকালের তুলনায় কেজিতে ২০ টাকা কম।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ হারুন জানান, পুর্বের খোলা ঋণপত্রের বিপরিতে সীমান্তের ওপারে আটকে পড়া যেসব পেঁয়াজ বোঝাই ট্রাকের এক্সপোর্টের অনুমতি মিলেছে অথচ বাংলাদেশে প্রবেশ করতে পারেনি সেসব পেঁয়াজ বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারবে। তিনি আরও জানান, ভারতের দিল্লিতে ব্যবসায়ীদের সাথে সরকারি পর্যায়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে জানিয়েছেন দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

এদিকে আমদানিকারকরা জানিয়েছেন, হিলি স্থলবন্দরের সীমান্তের ওপারে প্রায় দেড় শতাধিক পেঁয়াজ বোঝায় ট্রাক দেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে আছে।

ডিসি