পেঁয়াজ রপ্তানির অনুরোধ জানিয়ে ভারতকে চিঠি

আগের সংবাদ

শফীপুত্র আনাস মাদানীকে বহিষ্কার

পরের সংবাদ

অনুশীলনে মনোযোগী তামিম

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ১০:৩৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২০ , ১০:৩৬ অপরাহ্ণ

শ্রীলঙ্কা সফর নিয়ে এখন চলছে অনিশ্চয়তা। তবে সিরিজ নিয়ে অনিশ্চয়তা চললেও টাইগার ক্রিকেটাররা তাদের অনুশীলন ঠিকই চালিয়ে যাচ্ছেন। বুধবারও তামিম-সৌম্যরা মিরপুর স্টেডিয়ামে ঘাম ঝরান। করোনার মধ্যেই সব বিদেশি কোচ এখন বাংলাদেশে এসে পড়েছেন। ফলে তাদের সঙ্গে নিয়েই এখন পুরোদমে অনুশীলন করে যাচ্ছেন ক্রিকেটাররা। আর শ্রীলঙ্কার বিপক্ষে অক্টোবর থেকে সিরিজ খেলার বিষয়টি আলোচনায় আসার পর থেকেই মিরপুর স্টেডিয়ামে ক্রিকেটারদের আনাগোনা বেড়ে গেছে। এখন প্রতিদিনই ক্রিকেটারদের উপস্থিতি ও অনুশীলনে মুখরিত থাকছে মিরপুরের হোম অব ক্রিকেট।

অন্য ক্রিকেটারদের মতো নিয়মিত মিরপুরে ঘাম ঝরিয়ে চলছেন বাংলাদেশ দলকে দীর্ঘদিন ধরে সার্ভিস দিয়ে যাওয়া ওপেনার তামিম ইকবাল। তিনি মনোযোগ সহকারে অনুশীলন করে যাচ্ছেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে ভালো করার জন্য। বাংলাদেশ ভারত, পাকিস্তান ও জিম্বাবুয়ে এই ৩ দলের বিপক্ষে সর্বশেষ সিরিজ খেলেছে। এই ৩টি সিরিজের মধ্যে ভারতের বিপক্ষে খেলেননি তামিম। অপরদিকে পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে ১টি করে ম্যাচ খেলেন এই ওপেনার। তবে এখানেও সাফল্যের ছাপ রাখতে পারেননি তিনি। এই ২টি ম্যাচ খেলে মোট ৩ ইনিংস ব্যাট করে কোনো হাফসেঞ্চুরিও তুলে নিতে পারেননি তিনি। আর তাই শ্রীলঙ্কা সিরিজে ভালো করতে মুখিয়ে আছেন তিনি। ফলে অনুশীলনে বেশ মনোযোগী হয়েছেন তিনি।

তামিম শ্রীলঙ্কার বিপক্ষে খেলছেন এটি নিশ্চিত। তবে এখন শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটিতে ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে হবেন এ ব্যাপারটি নিয়ে এখন আলোচনা চলছে। ভারতের বিপক্ষে সিরিজটিতে তামিম খেলেননি বলে সুযোগ পেয়েছিলেন ইমরুল কায়েস। কিন্তু তিনি ভারতের বিপক্ষে ভালো করতে পারেননি বলে দল থেকে আবার বাদ পড়ে যান। ভারতের বিপক্ষে ইমরুলের সঙ্গী ছিলেন সাদমান ইসলাম। অপরদিকে পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের সঙ্গে ওপেনিংয়ে ছিলেন সাইফ হাসান। কিন্তু এই দুই ব্যাটসম্যানের মধ্যে কেউই নিজেকে মেলে ধরতে পারেননি। এমনকি তারা কোনো হাফসেঞ্চুরিও তুলে নিতে পারেননি।

তবে এমন পরিসংখ্যানে নির্বাচকদের খুশি হওয়ার কথা নয়। তারপরও এত দ্রæত তরুণ ওপেনারদের ওপর আস্থা হারাতে চান না তারা। তামিমের সঙ্গী হিসেবে আপাতত সাইফ-সাদমানকে নিয়েই পরিকল্পনা। আসন্ন শ্রীলঙ্কা সফরে চোট কাটিয়ে ফেরা সাদমানকে জায়গা ছেড়ে দিতে হতে পারে সাইফের। তামিমের সঙ্গে আবারো ওপেন করতে পারেন সাদমান কয়েকদিন আগে এমন আভাস মিলেছে প্রধান নির্বাচক মিনহাজুলের কথায়, ‘সাদমান তো খেলছিলই। তাকে আমরা বাদ দেইনি। চোটে পড়ায় দলের বাইরে ছিল। সে আবার অনুশীলনে ফিরেছে।’ আবার সাইফ যে শ্রীলঙ্কাগামী দলে থাকবেন, সে ইঙ্গিতও দিচ্ছেন মিনহাজুল, ‘সেও থাকবে। একটা সফরে সাধারণত আমাদের ৩ জন ওপেনার যায়।’

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়