×

অর্থনীতি

পেঁয়াজ নিয়ে ফের হুলুস্থুল কাণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৬ পিএম

সীমান্তে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের খবরে রাজধানীসহ সারাদেশে পণ্যটি নিয়ে রীতিমতো হুলুস্থুল কাণ্ড ঘটেছে। খবর নিয়ে জানা গেছে, সকাল থেকে রাজধানীর নির্ধারিত কয়েকটি পয়েন্টে পেঁয়াজের জন্য দীর্ঘ লাইন ধরেন নগরবাসী। রীতিমত আবালবৃদ্ধবণিতা দাঁড়িয়ে যান লাইনে। অশিতপীর বৃদ্ধ, হুইল চেয়ারে করে আসা পঙ্গু- কেউ বাদ ছিলেন না।

বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, মুহূর্তেই খালি হচ্ছে গুদামে থাকা টনকে টন পেঁয়াজ। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা শোনে অস্থির দেশের কিছু বৃহত্তম পাইকারি বাজারে। আমদানি না হলে সামনের দিনগুলোতে দাম আরো বাড়ার আশঙ্কা ব্যবসায়ীদের। তাই অনেক ব্যবসায়ীরা দাম বাড়িয়ে বিক্রি করতে শুরু করেছে।

হু হু করে দাম বাড়ার খবরে মুহূর্তেই খালি পেঁয়াজের এক একটি গুদাম। ট্রাক ও ঠেলা ভর্তি করে পেঁয়াজ কিনে নিয়ে যাওয়ার রীতিমতো যুদ্ধে নেমেছেন ক্রেতারা। যেন পেঁয়াজ বেচাকেনার মহোৎসব। একদিনের ব্যবধানে কেজি ১৫-২০ টাকা বেড়ে ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে।

ভারত কোন ধরনের ঘোষণা ছাড়াই গত বছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে ২৯ সেপ্টেম্বর আর এ বছর ১৪ সেপ্টেম্বর। অজুহাত একটাই, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের ঘাটতি। দ্রুত অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা না করলে বাড়বে লাগামহীনভাবে।

হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতি সহ-সম্পাদক জাবেদ ইকবাল বলেন, স্থলবন্দর বন্ধ আছে, ১৫-২০ দিন অপেক্ষা করে আনতে হবে। প্রতিদিন স্থলবন্দরগুলোতে দেড়শো ট্রাক পেঁয়াজ ঢুকলেও গতকাল দুপুরের পর থেকে এক ট্রাকও ঢুকেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App