×

সারাদেশ

মেঘনা-তেতুঁলিয়ায় মিলছে না কাঙ্খিত ইলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২০, ১২:১৭ পিএম

মেঘনা-তেতুঁলিয়ায় মিলছে না কাঙ্খিত ইলিশ

ইলিশ মাছ

মেঘনা-তেতুঁলিয়ায় মিলছে না কাঙ্খিত ইলিশ

ইলিশ মাছ। ছবি: প্রতিনিধি

সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়লেও ইলিশের জন্য খ্যাত ভোলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে জেলেরা কাঙ্খিত ইলিশ পাচ্ছে না। ভরা মৌসুমে নদীতে প্রচুর পরিমাণ ইলিশ থাকার কথা থাকলেও তা পাচ্ছে না জেলেরা। এতে হতাশ হয়ে পড়ছে মৎস্যজীবীরা। জেলেদের জালে প্রতিদিন যে পরিমান মাছ ধরা পরছে তা দিয়ে দেনা পরিশোধ হচ্ছে না। সংসার চালাতেইও হিমশিম খাচ্ছে তারা। অনেক নৌকা যে পরিমাণ টাকার তেল খরচ করে নদীতে যাচ্ছে সেই পরিমাণ মাছ না পাওয়ায় বিপাকে পড়ছে জেলেরা।

দৌলতখানের চকিঘাট, পাতার খাল, ভবানীপুর মাছ ঘাট গিয়ে দেখা যায়, সব আড়ৎই মাছ বিক্রি হচ্ছে তবে পরিমাণে কম। জেলে নৌকাগুলো ঘাটে ঝুড়িতে করে যে পরিমান মাছ আড়ৎ আনছে তা সামান্য। ১ কেজি থেকে ওজনে বেশি হওয়া মাছের হালি চার হাজার এর উপরে। আটশত থেকে নয় শত গ্রাম মাছ বিক্রি হচ্ছে তিন হাজার টাকা করে।

[caption id="attachment_242018" align="aligncenter" width="700"] ইলিশ মাছ। ছবি: প্রতিনিধি[/caption]

জেলেরা বলছেন, বছর এই সময় মৎস্য ঘাটে জমজমাট বেচা কেনা হতো। কিন্তু এ বছর ভরা মৌসুমে ভিন্ন। মাছ বিক্রি করতে আসা জেলে নুরনবী জানান, দিনে দুই জোবা (ভাটা হিসেবে) তার নৌকায় ১৭ জন জেলে নদীতে মাছ স্বিকার করে। দিনে দুইবার নৌকায় তেল সহ খরচ হয় ১০ হাজার টাকা। মাছ বিক্রি আসে ১২ থেকে ১৩ হাজার টাকা। রহিজল মাঝি,সফু মাঝি একই কথা বলছেন।

পাতার খাল ঘাটের মৎস আড়ৎদার জাকির হোসেন বলেন, মেঘনায় বিভিন্ন নৌকায় তার কোটি টাকার উপর দাদন রয়েছে। গত বছর এই সময় প্রতিদিন ৫০ থেকে ৬০ হাজার টাকা কমিশন হত। কিন্তু এখন ১০ থেকে ১২ হাজারের বেশি হয় না। মেঘনা, তেঁতুলিয়া ইলিশের অকাল হলেও সমুদ্রে প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে।

দৌলতখানে প্রতিটি ট্রলারে এ মৌসুমে মাছ ধরার পরিমাণ কোটি টাকা ছাড়িয়ে গেছে। মেঘনা, তেতুঁলিয়া নদীতে মাছ কম পাওয়ার কারন জানাতে পারছে না মৎস কর্মকর্তারা। তারা বলছেন, এ বছর তাদের লক্ষ মাত্রা অর্জিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App