×

সারাদেশ

বোয়ালমারী থেকে আরো এক গুনী শিক্ষকের বিদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫৮ পিএম

বোয়ালমারী থেকে আরো এক গুনী শিক্ষকের বিদায়

শিক্ষক মো. ফজলুল হক চাঁন মিয়া

না ফেরার দেশে চলে গেলেন ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রুপাপাত বামন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. ফজলুল হক চাঁন মিয়া (৮৫)। সোমবার রাত ২টায় বার্ধক্যজনিত কারণে ফরিদপুর ডায়াবেটিকস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তার বাড়ি উপজেলার রূপাপাত ইউনিয়নের কুমরাইল গ্রামে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দুপুর ১২ টায় রূপাপাত ময়রার মাঠে মরহুমের প্রথম জানাজা ও নিজ গ্রাম কুমরাইল গ্রামে জোহরবাদ দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

উল্লেখ্য মো. ফজলুল হক চাঁন মিয়া ১৯৭১ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সততা ন্যায় ও নিষ্ঠার সাথে রূপাপাত বামন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। স্কুলটির প্রাক্তন ছাত্র ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রচার সম্পাদক আছাদুজ্জামান বলেন, ‘চাঁন মিয়া স্যার ছিলেন প্রচার বিমুখ একজন শিক্ষক। তিনি দীর্ঘদিন স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে পালন করেছেন। উনার সময় স্কুলে অংক এবং ইংরেজির প্রায় সকল স্যার প্রাইভেট পড়াতেন কিন্তু‘ তিনি এই কাজটির ঘোর বিরোধী ছিলেন।

স্যারের বক্তব্য ছিল স্কুলে যদি ঠিকমতো পাঠদান করানো হয় তাহলে প্রাইভেট পড়ার দরকার হয় না। স্যারের তৎপরতার কারণেই শেষের দিকে শিক্ষকরা স্কুলের রুমে আর প্রাইভেট পড়াতে পারতেন না। যে সকল স্যারেরা প্রাইভেট পড়াতেন শেষ পর্যন্ত তারা নিজেদের বাড়ি অথবা অন্য কোন স্থানে প্রাইভেট পড়াতেন। স্কুলের অন্যান্য ইংরেজি শিক্ষকদের প্রতি শ্রদ্ধা রেখে বলছি চাঁন মিয়া স্যারের ইংরেজি ছিল খুবই উঁচু মানের।স্যার আমাকে বলেছিলেন,আরে মিয়া তোমার যদি কোন সমস্যা হয়, তুমি স্কুল ছুটি হলে আমার কাছে চলে এসো, আমি তোমাকে পড়াবো। তাইতো তিনি আমাদের মাঝে অমর হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App