অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো যাবে না

আগের সংবাদ

বোয়ালমারী থেকে আরো এক গুনী শিক্ষকের বিদায়

পরের সংবাদ

বেসিক ব্যাংকের চেয়ারম্যান হলেন ড. আবুল হাসেম

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২০ , ৭:৫০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২০ , ৭:৫০ অপরাহ্ণ

রাষ্ট্র মালিকানাধীন বেসিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. আবুল হাসেম। আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আবুল হাসেমকে ৩ বছরের জন্য নিয়োগ দিয়ে আজ সোমবার প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বাংলাদেশ ব্যাংকের প্রক্রিয়া সম্পন্ন করে কাল মঙ্গলবার বেসিক ব্যাংকে যোগ দিবেন বলে ভোরের কাগজকে নিশ্চিত করেছেন ড. আবুল হাসেম।

প্রসঙ্গত, এর আগে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন আলাউদ্দিন এ মজিদ। গত ২৭ জুলাই তিনি দ্বিতীয় মেয়াদ পূর্ণ করেন। এদিকে সদ্য নিয়োগ পাওয়া চেয়ারম্যান ড. আবুল হাসেম ২০১৭ সাল থেকে ১২ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক ড. আবুল হাসেম ১৯৭৪ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করে ৩০ জুন ২০১৬ তারিখে অধ্যাপক হিসেবে অবসর নেন। তিনি অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অনারারি অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তার বর্ণময় পেশাজীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সিনেট সদস্য, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের চেয়ারম্যান, ব্যুরো অব বিজনেস রিসার্চ এর চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মহসিন হলের প্রভোস্ট, বাংলাদেশ শিল্প ব্যাংকের সাবেক পরিচালক, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও অধ্যাপক হাশেম ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে এম.কম ডিগ্রি অর্জন করেন এবং একই বিষয়ে সোভিয়েত রাশিয়ার মস্কো ইনস্টিটিউট অব ন্যাশনাল ইকোনমি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. হাসেম আমেরিকার বোস্টনে অবস্থিত সাফোক বিশ্ববিদ্যালয় থেকে সিনিয়র ফুলব্রাইট স্কলার হিসেবে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট এর উপর গবেষণা করেছেন।

রাষ্ট্র খাতের সবচেয়ে ভালো ব্যাংক হিসেবে একসময়ে পরিচিতি পাওয়া বেসিক ব্যাংকের এখনো ডুবন্ত অবস্থা। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে চার বছরে বেসিক ব্যাংক থেকে ঋণ জালিয়াতির মাধ্যমে সাড়ে ৪ হাজার কোটি টাকা বের করে নেয়া হয়। এ সময়ে এক ধরনের লুটপাট করা হয়েছে। যা ব্যাংকিং খাতের জন্য কলঙ্কজনক অধ্যায়। এমন পরিস্থিতিতে ব্যাংকটি ধুঁকে ধুঁকে চলছে। আর সেসব অন্যায়ের দায় নিতে হচ্ছে বর্তমান কর্মকর্তা-কর্মচারীদের।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়