×

সারাদেশ

হয়রানির মামলা প্রত্যাহার দাবিতে সাংবাদিকদের সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০, ১০:০৩ পিএম

হয়রানির মামলা প্রত্যাহার দাবিতে সাংবাদিকদের সমাবেশ

বিক্ষোভ সমাবেশ

একটি বস্তুনিষ্ঠ খবর প্রকাশের জেরে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা হয়রানির মামলার প্রতিবাদ ও মামলাটি প্রত্যাহারের দাবিতে নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছে স্থানীয় সাংবাদিক সমাজ। এর ধারাবাহিকতায় রবিবার (১৩ সেপ্টেম্বর) বিক্ষোভ সমাবেশ করেছেন সাংবাদিকরা।

দৌলতপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এই বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়। গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা এই মামলার প্রতিবাদে ও অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়ে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন, দৌলতপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম, দৈনিক জনকণ্ঠ প্রতিনিধি সাইদুল আনাম, দৌলতপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক রনি আহমেদ প্রমুখ। প্রধান বক্তা ছিলেন হয়রানির মামলার শিকার দৌলতপুর টোয়েন্টিফোরের সিইও ও সাংবাদিক তাশরিক সঞ্চয়।

উপজেলার আল্লারদর্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার জালাল উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন দৌলতপুর প্রেসক্লাব ও ডিপিসি সভাপতি আব্দুল আলীম সাচ্চু, দৌলতপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি মানজারুল ইসলাম খোকনসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ। বিক্ষোভ সমাবেশে বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন। একাত্মতা জানিয়ে যোগ দিয়েছিলেন সাংস্কৃতিক কর্মীরাও।

পেশাদারিত্বের ওপর কষাঘাতে সাংবাদিকদের তীব্র এক প্রতিবাদের ভাষা ছিলো এই বিক্ষোভ সমাবেশে। সমাবেশে বক্তারা উদ্দেশ্যপ্রণোদিত এই হয়রানির মামলা প্রত্যাহার করা না হলে দৌলতপুর উপজেলার সকল সাংবাদিক এক সঙ্গে স্বেচ্ছা কারাবাসের দাবি জানিয়েছেন। সমাবেশে দৈনিক আমার সংবাদ প্রতিনিধি মিজানুর রহমান রিপনের গ্রন্থনায় গণসংগীত, জাগরণের গান ও কবিতা পরিবেশন করা হয়। জয় বাংলা স্লোগানে মুখরিত হয়ে ওঠে সমাবেশ স্থল।

প্রসঙ্গত, সম্প্রতি দৌলতপুর উপজেলার ফিলিপনগর মরিচা ডিগ্রি কলেজের শিক্ষক-কর্মচারী স্বাক্ষরিত জাতীয় বিশ্ববিদ্যালয়কে দেয়া একটি চিঠি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ফোনালাপ যাচাই বাছাইয়ের পর বিভিন্ন গণমাধ্যমে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের অনিয়ম দুর্নীতির খবর প্রকাশ হয়। কলেজ অধ্যক্ষ আব্দুল মান্নান স্বাক্ষরিত ওই চিঠিতে কলেজ সভাপতি শরীফ উদ্দিন রিমনের বিরুদ্ধে বিস্তর অভিযোগ তোলা হয়। অভিযোগের সতত্যা পেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন শরীফ উদ্দিন রিমনকে ওই কলেজের গভর্নিং বডির সভাপতি পদ থেকে বরখাস্ত করে।

এতে ক্ষুব্ধ হয়ে আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রিমন তার ভাগনে ওয়ালিউল আলম শাওনকে বাদী করে এ অঞ্চলের পাঠকপ্রিয় নিউজ পোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোরের সিইও ও সাংবাদিক তাশরিক সঞ্চয় ও কুষ্টিয়া থেকে প্রকাশিত দৈনিক প্রতিজ্ঞা পত্রিকার বার্তা সম্পাদক শেখ নাজমুল হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি হয়রানির মামলা করেন। অন্যদিকে অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলাসহ এ পর্যন্ত তিনটি মামলা করেছেন তার প্রতারণার শিকার ভুক্তভোগীরা।

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা অ্যাডভোকেট রিমনের দায়ের করা এই হয়রানির মামলার প্রতিবাদে ও অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবিতে স্থানীয় বিভিন্ন সাংবাদিক সংগঠন একাত্ম হয়ে বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছেন। ইতোমধ্যে দুই দফা মানববন্ধন কর্মসূচি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন এখানকার সাংবাদিক সমাজ। গেল ১ সেপ্টেম্বর উপজেলা চত্বরে পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হলেও বৃষ্টির বাগড়ায় ওইদিনের সমাবেশ স্থগিত করা হয়। এ কারণে রবিবার উপজেলা মিলনায়তনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App