×

খেলা

পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে জয় পেল বার্সা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬ পিএম

পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে জয় পেল বার্সা

নতুন কোচের অধীনে রবিবার জিমন্যাস্টিকের বিপক্ষে প্রীতি ম্যাচে মাত্র ৪৫ মিনিট খেলার সুযোগ পান লিওনেল মেসি

নতুন মৌসুমে খেলা শুরু করার আগে স্পেনের দ্বিতীয় সারির দল জিমন্যাস্টিকের বিপক্ষে প্রীতি ম্যাচে অংশ নেয় বার্সেলোনা। বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যানের প্রথম অ্যাসাইনমেন্ট ছিল এটি। আর প্রথম ম্যাচেই ৩-১ গোলের বড় ব্যবধানের জয় তুলে নিয়েছে বার্সা। বার্সার জন্য এই ম্যাচটি ছিল নিজেদের নতুন ফরমেটের সঙ্গে মানিয়ে নেয়ার ম্যাচ। বার্সা নতুন কোচ কোম্যান আগেই ঘোষণা দিয়েছিলেন নতুন ফরমেটে দল সাজাবেন তিনি। আর নতুন ফরমেটে দল কেমন খেলবে সেটিই পরীক্ষা করতে রবিবার ম্যাচে নিজের নতুন ফরমেট ৪-২-৩-১ এ দল সাজান কোম্যান। যেখানে সবার উপরে তিনি রাখেন অধিনায়ক লিওনেল মেসিকে। যদিও মেসি ম্যাচটির ৪৫ মিনিট সময় মাঠে ছিলেন।

আর এই পরীক্ষায় সন্তোষজনক ফলাফলই পেয়েছেন তিনি। ফলে ম্যাচটি শেষে কোম্যান জানিয়েছেন এখন থেকে এভাবেই দলকে দেখতে অভ্যস্ত হবেন ন্যু ক্যাম্পের সমর্থকরা। এ কথার মাধ্যমে তিনি বুঝিয়েছেন যে, ভবিষ্যতে এই ফরমেটেই দল সাজাবেন তিনি। এ ব্যাপারে কোম্যানের বক্তব্য ছিল, ‘এটা সম্ভবত কিছুটা আলাদা ও কিছুটা রক্ষণাত্মক। গত কয়েক বছর ধরে আমরা এটিই দেখে আসছি। কিন্তু এই ফরমেটে দল সাজানোর উদ্দেশ্য হলো বল নাড়া-চাড়া করা। আবার বল নিজেদের আয়ত্তে ধরে রাখা আর লাইনের মধ্যে খেলার সুযোগ তৈরি করা প্রতিপক্ষের দলের মিডফিল্ডারদের পেছনে থেকে। আর আমি মনে করি, বার্সা এই ফরমেটে খেলতে পারবে। কারণ আমাদের যারা মিডফিল্ডার রয়েছে তারা এই ফরমেটে খেলার ক্ষেত্রে যোগ্য।

ম্যাচটিতে বার্সার হয়ে গোল করেন ওসমান দেম্বেলে। ইনজুরি কাটিয়ে গত নভেম্বরের পর প্রথম খেলতে নামেন দেম্বেলে। তিনি ম্যাচের ৬ মিনিটের সময় গোল করে দলকে এগিয়ে নেন। এরপর ১৬ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল করে দলকে দ্বিতীয় গোল এনে দেন গ্রিজম্যান। ৫১ মিনিটের সময় তৃতীয় ও শেষ গোলটি সেই পেনাল্টি থেকেই এনে দেন কুতিনহো। অপরদিকে জিমন্যাস্টিকের হয়ে ম্যাচের ৩০ মিনিটের সময় জাভি বনিলা সান্ত¡নাসূচক গোলটি করেন।

অন্যদিকে পরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে লিডস ইউনাইটেডের বিপক্ষে ৪-৩ গোলের এক কষ্টার্জিত জয় তুলে নেয় বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। ম্যাচটিতে লিভারপুলের হয়ে হ্যাটট্রিক করেন মোহাম্মদ সালাহ। এই হ্যাটট্রিক করতে তিনি ২টি গোল করেন পেনাল্টি থেকে। লিভারপুলের হয়ে অপর গোলটি করেন ভার্জিল ভন ডাইক। অপরদিকে চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লিগে জায়গা করে নেয়া লিডস ইউনাইটেডের হয়ে গোল করেন জ্যাক হ্যারিসন, প্যাটট্রিক ব্যামফোর্ড ও মাতিউস ক্লিচ।

তাছাড়া প্রিমিয়ার লিগে গতকাল জয় তুলে নিয়েছে নিউক্যাসল। তারা শনিবার খেলতে নামে ওয়েস্টহ্যামের বিপক্ষে। আর ওয়েস্টহ্যামের বিপক্ষে তারা জয় পায় ২-০ গোলের। ম্যাচটিতে নিউক্যাসলের হয়ে গোল করেন কালুম উইলসন ও জেফ হ্যান্ডরিক। এছাড়া শনিবার স্পেনিশ লা লিগায় অ্যাতলেটিকো বিলবাওয়ের বিপক্ষে জয় তুলে নিয়েছে গ্রানাডা। তারা অ্যাতলেটিকো বিলবাওকে হারিয়েছে ২-০ গোলে। ম্যাচটিতে গ্রানাডার হয়ে গোল করেন ইয়াঙ্গেল হেরেরা ও লুইস মিল্লা। লা লিগার অপর ম্যাচে কাদিজকে ২-০ গোলে হারিয়েছে ওসাসুনা। ম্যাচটিতে ওসাসুনার হয়ে গোল করেন আদনান লোপেজ ও রুবেন গার্সিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App