×

সারাদেশ

ধ‌সে পড়া নবনির্মিত সড়কের সংস্কার কাজ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০, ০৫:০১ পিএম

ধ‌সে পড়া নবনির্মিত সড়কের সংস্কার কাজ শুরু

ধসে পড়া সড়কের সংস্কার কাজে ব্যস্ত শ্রমিকরা। ছবি: প্রতিনিধি

ধ‌সে পড়া নবনির্মিত সড়কের সংস্কার কাজ শুরু

ছবি: প্রতিনিধি

বগুড়ার ধুনট উপজেলায় সোনামুয়া হাট থেকে হাসাপোটল গ্রাম পর্যন্ত নবনির্মিত পাকা সড়কের সংস্কার কাজ শুরু করেছে এলজিইডি। প্রায় ৯ মাস আগে নির্মাণ করা পাকা সড়কটির অন্তত ৫০ মিটার অংশ খালে ধ‌সে পড়েছে। এছাড়া খা‌লে ধ‌সে যাওয়ার ঝুঁকিতে রয়েছে একই সড়কের আরো ১০০ মিটার অংশ। এ ঘটনায় ভো‌রের কাগজ এ সচিত্র প্রতিবেদন প্রকাশ হওয়ায় রবিবার (১৩ সেপ্টেম্বর) দুপুর থেকে সড়কের সংস্কার কাজ শুরু করা হয়েছে।

জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে ২০১৭-২০১৮ অর্থ বছরে সড়কটি পাকা করণের কাজ ২০১৯ সালের নভেম্বর মাসে শেষ করা হয়েছে। সড়কটির দৈর্ঘ্য এক হাজার ৭৭০ মিটার। নতুন সড়ক নির্মাণ কাজে ব্যয় হয়েছে প্রায় ৮৬ লাখ টাকা। নবনির্মিত সড়কের পাশ দিয়ে কান্তনগর খাল র‌য়ে‌ছে। খালের পাশে সুরক্ষা বাঁধ (গাইডওয়াল) ছাড়াই সড়ক নির্মাণ কাজ করায় সড়কটি টিকসই হয়নি। এবারের অতি বর্ষণে এই সড়কের পাশে বিভিন্ন স্থানে ক‌য়েক‌ দিন ধ‌রে ধ‌সে যাওয়া অব্যাহত রয়েছে।

এ অবস্থায় সাত দিন ধরে অবিরাম বর্ষণে কান্তনগর গ্রামে সাইফুল ইসলামের বাড়ির সামনে সড়কের কমপক্ষে ৫০ মিটার অংশ খালে ভেঙে পড়েছে। ভাঙন স্থানে সড়কটি সরু হয়ে গেছে। এছাড়া ওই সড়কের আরো প্রায় ১০০ মিটার অংশ খালে ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে। সড়কটি ভেঙে গিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। রবিবার ভো‌রের কাগজ লাই‌ভে এ 'গাইডওয়াল না থাকায় সড়ক ধসে খা‌লে' শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়।

[caption id="attachment_241882" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কের ভাঙা স্থানে বাঁশ দিয়ে প্যালাসাইটিং তৈতি করে সেখানে বালু ভর্তি বস্তা ফেলা হচ্ছে। সড়কটির আর কোনো অংশ যেন ভেঙে খালের না পড়ে এই জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সড়কের ভেঙে পড়া পাকা অংশ সংস্কার করে যানবাহন চলাচলের উপযোগী করা হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ধুনট উপজেলা প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, সড়কটি নির্মাণ কাজে কোনো প্রকার ত্রুটি ছিল না। স্থানীয়রা সড়কের পাশে খাল থেকে বালু উত্তোলনের ফলে সড়কটি টিকসই হয়নি। অতি বর্ষণের কারণে খালে ধসে পড়েছে সড়কের কিছু অংশ। সড়কের ক্ষতিগ্রস্থ স্থান মেরামতের কাজ শুরু করা হয়েছে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশের পর জেলা প্রশাসকের নির্দেশে ক্ষতিগ্রস্থ সড়কের সংস্কার কাজ শুরু করা হয়েছে। নবনির্মিত সড়কটি ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App