×

খেলা

সবুজ সংকেতের অপেক্ষায় বিসিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৫ পিএম

সবুজ সংকেতের অপেক্ষায় বিসিবি

লঙ্কা সফর উপলক্ষে নিজদের প্রস্তুত করছেন টাইগাররা। মিরপুরে অনুশীলনের ফাঁকে খোশ মেজাজে মুশফিক,সৌম্য, মোস্তাফিজ ও তাইজুল

দরজায় কড়া নাড়ছে শ্রীলঙ্কা সিরিজ। লঙ্কানদের বিপক্ষে ৩ ম্যাচ টেস্ট সিরিজকে সামনে রেখে সেই ১৯ জুলাই থেকে কোচহীন ব্যক্তিগত অনুশীলন করে আসছেন মুমিনুল-মুশফিকরা। আজ বিসিবির নির্ধারিত সূচি অনুযায়ী সকাল ৯টায় অনুশীলন করেছেন টেস্ট দলপতি মুমিনুল হক ও লিটন দাস। মিরপুরে এসে সেন্টার উইকেটে ব্যাটিংটা ঝালিয়ে নিয়েছেন তারা দুজনে। অন্যদিকে বল হাতে বেশ ব্যস্ত ছিল তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। বেলা বাড়তে থাকলে মাঠে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম, সাইফুল ও রুবেল। এরপর বেশ ফুরফুরে মেজাজে মাঠে প্রবেশ করেন টাইগার দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। একটানা ৪০ মিনিট ব্যাটিং প্র্যাকটিসের পর কিপিং গ্লাভস নিয়ে আবার অনুশীলন শুরু করেন মুশি। এরপর মিঠুন এসেই শুরু করলেন আগ্রাসী ব্যাটিং। তিনি ব্যাটিং করেছেন দুর্দান্ত দাপটে। বোলারদের সিংহভাগ বলই গিয়ে পড়েছে সীমানায় ও সীমানার বাইরে। এসময় সৌম্য সরকার ও ইমরুল কায়েসও ব্যাটিং অনুশীলন করে ঘাম ঝরিয়েছেন। পুরো সেশন জুড়েই ছিল তাদের দুজনের শটসের সমাহার। এছাড়া মিরপুরে রুবেল, তাসকিন ও মিরাজরা লাল বলে অনুশীলনের পাশাপাশি ফিল্ডিংটাও করেছেন।

শ্রীলঙ্কা সফরে গিয়ে টাইগারদের কোয়ারেন্টাইনে থাকতে হবে কিনা, হলে কতদিন ৭ না ১৪ দিন? তা এখনো নির্ধারিত হয়নি। শ্রীলঙ্কায় গিয়ে কি টাইগারদের আদৌ কোয়ারেন্টাইনে থাকতে হবে কিনা? আর থাকলেও কতদিন কোয়ারেনটাইনে থাকতে হবে তা এখনো পরিষ্কার করে জানায়নি লঙ্কান বোর্ড। এ ব্যাপারে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি এখনো চূড়ান্ত করেনি লঙ্কান বোর্ড। আকরামের ভাষায়, ‘লঙ্কান বোর্ড এই ইস্যুতে আমাদের এখনো কোনো পাকা কথা বলেনি।

অন্যদিকে শ্রীলঙ্কায় কোয়ারেন্টাইন ১৪ দিন নাকি ৭ দিন এ বিষয়ে বিসিবি প্রধান নির্বাহীর বক্তব্য হলো, ‘কোয়ারেন্টাইন ১৪ দিন হবে না। ৭ দিনটাকে আমরা আদর্শ মনে করি। আমাদের কথা ছিল যে তৃতীয় দিনে আমরা কার্যক্রমে নামতে পারব। এটা এখনো আলোচনাধীন। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড যতটা জানিয়েছে ৭ দিন হয়তো সর্বোচ্চ থাকতে হবে। সেভাবেই আলোচনা হচ্ছে। আমরা আশা করছি ৭ দিনের মধ্যেই যদি সীমাবদ্ধ রাখা যায় তাহলে আমাদের যে পরিকল্পনা রয়েছে সেভাবেই এগোতে পারব।’ বিসিবি সিইও আরো যোগ করেন, ‘সর্বশেষ যখন আমাদের যোগাযোগ হয়েছে, তারা বলেছে ৭ দিন আমাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারপর আমাদের যে নির্ধারিত প্রোগ্রাম আমরা তা করতে পারব। আমরা পজিটিভ রেসপন্সই পেয়েছি স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট যারা আছেন তাদের কাছ থেকে। তবে তারা কিছু ডকুমেন্ট চেয়েছেন। তা আমরা দিয়েছি। আমরা আশা করছি আগামী দুই/এক দিনের মধ্যে তাদের অনুমতি পেয়ে যাব।

অন্যদিকে টাইগারদের বিদেশি কোচিং স্টাফদের অনেকেই এখন ঢাকায়। শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে সদ্য ঢাকায় ফেরা জাতীয় দলের ৩ কোচিং স্টাফের কোয়ারেন্টাইনের সময় কমাতে স্বাস্থ্য অধিদপ্তর বরাবর আবেদন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। টাইগার ক্রিকেট প্রশাসনের আবেদনে মৌখিকভাবে ইতিবাচক সাড়া দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এখন অপেক্ষা কেবল লিখিত অনুমতি পত্রের। যা কিনা দু-এক দিনের মধ্যেই হাতে পাওয়া যাবে বলে আশা করছে বিসিবি। লঙ্কা সিরিজ উপলক্ষে দলের সঙ্গে যোগ দিতে গত রবিবার রাতে দক্ষিণ আফ্রিকা থেকে ঢাকায় পৌঁছেছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ রায়ান কুক। এক দিন বাদে ওয়েস্ট ইন্ডিজ থেকে কর্মস্থলে ফিরেছেন পেস বোলিং কোচ ওটিস গিবসনও। সরকারি বিধি মোতাবেক এই ৩ জনই রয়েছেন ১৪ দিনের কোয়ারেন্টাইনে।

বিসিবি স্বাস্থ্য অধিদপ্তর বরাবর বিদেশি কোচিং স্টাফদের কোয়ারেন্টাইনের সময় কমানোর আবেদন করেছিল। আজ বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানান, ‘স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট যারা আছেন তাদের কাছ থেকে আমরা মৌখিকভাবে ইতিবাচক সাড়াই পেয়েছি। তবে তারা কিছু ডকুমেন্ট চেয়েছেন। তা আমরা দিয়েছি। আশা করছি আগামী দুই-এক দিনের মধ্যে আমরা তাদের অনুমতি পেয়ে যাব।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App