×

জাতীয়

রাজনৈতিক ছত্রছায়ায় অপরাধ বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৯ এএম

রাজনৈতিক ছত্রছায়ায় অপরাধ বাড়ছে

রাজনৈতিক ছত্রছায়া।

দখল, চাঁদা-টেন্ডার, ইজারা , তদবির।

দেশে রাজনৈতিক দল বা সংগঠনের ছত্রছায়ায় অপরাধ সংঘটনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এমনকি পদপদবিধারী অনেকে জড়াচ্ছেন অপরাধে। ক্যাসিনোকাণ্ড, বালু ও পাথর উত্তোলন, ইজারা, টেন্ডারবাজি, চাঁদাবাজি, দখলদারি, নদী ও জলাশয় দখল ও তদবির বাণিজ্য- সবকিছুতেই রয়েছে রাজনৈতিক পরিচয়ধারীদের দাপট। এলজিইডি, গণপূর্ত, পিডব্লিউডি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে ঠিকাদারি কাজের নামে গড়ে উঠেছে সিন্ডিকেট। এরা কাজ না করে বা মানহীন কাজ করে তুলে নিচ্ছে কোটি কোটি টাকার বিল।

সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম ও চুরিতে উঠেছে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের নাম। সরকারি জমি দখলে রাজনৈতিক পরিচয়ধারীদের জুড়ি নেই। দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) একাধিক গোয়েন্দা সংস্থা এমন চক্রের বিরুদ্ধে তথ্যানুসন্ধান করছে। যদিও ঘটনা উন্মোচিত হওয়া জড়িতদের সংগঠন থেকে লোক দেখানো বহিষ্কার করা হয়- অর্থ ও প্রভাবশালী নেতাদের তদবিরে অপরাধীরা পার পেয়ে যায়।

সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছেন- কথিত আওয়ামী পেশাজীবী লীগের সাধারণ সম্পাদক ও সাংবাদিক পরিচয়ধারী লোপা তালুকদার নামে এক বিতর্কিত নারী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির ফুলবালিকা জিনিয়াকে অপহরণের ঘটনায় তিনি এখন কারাগারে। ক্ষমতাসীন দলের বড় বড় নেতা-মন্ত্রীর সঙ্গে লোপার মেলামেশার ছবি ও গল্প এখন মুখে মুখে। ক্যাসিনোকাণ্ডের হোতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি পদ ব্যবহার করে শত শত কোটি টাকা হাতবদল করে এখন কারাবন্দি।

একই কাণ্ডে মহানগর দক্ষিণ যুবলীগের সহসভাপতি এনামুল হক আরমান, সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৯নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের যুগ্ম সম্পাদক ও ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি মমিনুল হক সাঈদ, প্রভাবশালী যুবলীগ নেতা জি কে শামীম, কৃষক লীগ নেতা শফিকুল আলম, মোহামেডান ক্লাবের ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়া, গেন্ডারিয়ার আওয়ামী লীগ নেতা এনামুল হক এনু, রুপম ভূঁইয়া এবং অনলাইন ক্যাসিনোর মূল হোতা সেলিম প্রধান। দুবাইয়ে গ্রেপ্তার হয়েছেন ঢাকার শীর্ষ সন্ত্রাসী জিসান আহমেদ। ক্যাসিনোকাণ্ডে আলোচিত হন স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোল্লা আবু কাওসার, যুবলীগের সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কয়েক কোটি টাকার টেন্ডার কেলেঙ্কারিতে জড়িয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদকের পদ হারিয়েছেন রেজোয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী। টেন্ডারবাজি ও অপকর্মে জড়িয়ে ঢাকার ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান পাগলা মিজান ও তারেকুজ্জামান রাজীব এখন কারাবন্দি। হত্যার পর স্ত্রীর মরদেহ পুড়িয়ে চেহারা বিকৃত করার মামলায় গ্রেপ্তারের পর সংগঠন থেকে বহিষ্কার হন সাভার যুবলীগ সভাপতি সেলিম মণ্ডল। আশুলিয়ায় যুবলীগ নেতা পরিচয়ে বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ দিয়ে রাজু আহমেদ এখনো বহালে।

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াহিদা খানমকে কুপিয়ে গুরুতর জখমের ঘটনায় যুবলীগের আহ্বায়ক জাহাঙ্গীর আলমকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। সেখানে রাজনীতির ছত্রছায়ায় ভূমিদস্যু চক্র বেপরোয়া হয়ে উঠেছে। লাগাম টানতে গিয়ে টার্গেট হন ইউএনও। ফরিদপুর শহর আওয়ামী লীগের সভাপতি খন্দকার নাজমুল হাসান লেভী, ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, জেলা শ্রমিক লীগের অর্থবিষয়ক সম্পাদক বিল্লাল হোসেন ও শহর যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আসিবুর রহমান ফারহান, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের ঘনিষ্ঠ শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ফরিদপুর প্রেস ক্লাবের বহিষ্কৃত সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল, পৌর কাউন্সিলর মামুনুর রহমান, ডিক্রিরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন আবুকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামীমা নুর পাপিয়ার অপকীর্তি টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য পরিচয়ে সাহেদ নামে এক প্রতারকের অপকর্ম রূপকথার গল্পকে হার মানিয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাবেক নেত্রী শারমিন জাহানের এন-৯৫ মাস্ক কেলেঙ্কারির ঘটনায় সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। আবার কমিটি না থাকার পরও আওয়ামী লীগের কথিত শ্রম উপকমিটির সদস্য পরিচয়ে জামিল হোসেন নামে এক আদম ব্যবসায়ী কয়েকশ নিরীহ মানুষের কাছ থেকে হাতিয়েছেন কয়েক কোটি টাকা। রাজনৈতিক প্রশ্রয়ে বরগুনার নয়ন বন্ডের তাণ্ডব এখনো গা শিউরানো। রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।

এদিকে রংপুরের পীরগঞ্জ, টাঙ্গাইলের ঘাটাইল, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, জয়পুরহাট, গোপালগঞ্জের কাশিয়ানী, পাবনার সুজানগর, ঠাকুরগাঁও, যশোরের শার্শা, মানিকগঞ্জের ঘিওর, দিনাজপুরের আত্রাই নদী, মেঘনা নদী, সন্ধ্যা নদী, পঞ্চগড়ের বোদায় নদী থেকে বালু উত্তোলনের নামে চলছে রাজনৈতিক দখলদারি। মৌলভীবাজারে বালু সিলিকা উত্তোলন নিয়ে রয়েছে সিন্ডিকেট। আবার সিলেটের ভোলাগঞ্জ, কোম্পানীগঞ্জ, কানাইঘাট, জাফলং ও তামাবিলে অবৈধভাবে পাথর উত্তোলনের সঙ্গে জড়িতরা রয়েছে রাজনৈতিক ছত্রছায়ায়।

নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান দিলীপ ঘোড়াশাল তাপ বিদ্যুৎকেন্দ্রে ঠিকাদারির বিরোধে জড়িয়ে আলোচিত হন। আওয়ামী যুবলীগের গত কমিটিতে পদ বাণিজ্যের ঘটনা ওপেন সিক্রেট। লাখ থেকে কোটি টাকার বিনিময় ওই কমিটিতে নাম লেখানো অনেকে টেন্ডারবাজিসহ নানাবিধ অবৈধ পন্থায় টাকার কুমির হয়েছেন। বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, বংশীসহ প্রায় নদী রাজনৈতিক প্রভাবে দখল করা হয়েছে। অনেক স্থানে উচ্ছেদ অভিযান চালানো হলেও ফের দখল হচ্ছে। আবার অনেক নদীর দখলদার উচ্ছেদে নেই কোনো উদ্যোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App