×

সারাদেশ

মাটি ফেলে সওজের জমি দখল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩২ পিএম

মাটি ফেলে সওজের জমি দখল

ছবি: প্রতিনিধি

মাটি ফেলে সওজের জমি দখল

ছবি: প্রতিনিধি

মাটি ফেলে সওজের জমি দখল

ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার কালাবিবি দীর্ঘির মোড়ে দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ৩৯ শতক জমিতে টিনের বেড়া ও মাটি ফেলে দখলের নেওয়ার অভিযোগ পাওয়া গেছে প্রভাবশীদের বিরুদ্ধে। শনিবার (১২ সেপ্টেম্বর) বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, জনপদ বিভাগের (সওজ) ৩৯ শতক জমিতে টিনের বেড়া ও মাটি ফেলে প্রায় ২ শত থেকে ৯০ ফুট জমি ভরাট করছে প্রভাবশালীরা। কিন্তু দখলের কাজ থেমে নেই। রাতের অন্ধকারে ট্রাকে করে মাটি এনে ফেলা হয়েছে ওই জমিতে।

আশপাশের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, মাটি ভরাটের আগে এই জমি ছিলো পরিত্যক্ত, খালি। স্থানীয় প্রভাবশালী আবু ছৈয়দ নামে এক ব্যক্তির প্রতিনিধি হয়ে বেলচুড়া গ্রামের মো. নুরুল আবছার টিনের বেড়া দিয়ে মাটি ফেলে রাতের অন্ধকারে ভরাটের কাজ করছে।

[caption id="attachment_241758" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

স্থানীয় ব্যবসায়ী দরবার ষ্টোরের স্বত্বাধিকারী গনি সওদাগর অভিযোগ করে বলেন, আমি দীর্ঘদিন ধরে এ জমিতে ব্যবসা করে আসছি। হঠাৎ করে রাতের অন্ধকারে আমার দোকানের সামনে স্থানীয় প্রভাবশালী কিছু লোক চারপাশে টিনের বেড়া দিয়ে মাটি ফেলে আমার দোকান বন্ধ করে দিয়েছে। দোকানের সামনের অংশের সরকারি খাস জমি আছে সেগুলোও দখল করে নিয়েছে তারা। বর্তমানের আমার দোকানের অংশে আমার ক্রয় করা জমি রয়েছে। এ ঘটনায় আমি আনোয়ারা থানায় একটি অভিযোগ করছি।

এ বিষয়ে জানতে চাইলে আবু ছৈয়দের প্রতিনিধি মো. নুরুল আবছারের মুঠোফোনে একাধিকবার কথা বলার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

দোহাজারী সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, শিগগিরই ছয় লাইন সড়কের কাজ শুরু হবে। আমাদের জমি দখল করে মাটি ভরাটের কাজ করছে এমন বিষয়ে এখনো পর্যন্ত আমরা কিছু জানি না। যারা জমি দখল করে মাটি ভরাট করছে খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, গত বৃহস্পতিবার ছয় লাইন সড়কের ট্রেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। আগামী তিন মাসের মধ্যে সড়কের দু’পাশে যেসব অবৈধ স্থাপনা গড়ে উঠেছে সেগুলো গুঁড়িয়ে দেয়া হবে।

উল্লেখ্য, ২০১৮ সালে ৪ ফেব্রুয়ারি এ জমিসহ গড়ে উঠা দোকানপাট ও পিএবি সড়ক, আনোয়ারা-বরকল সড়কের কালাবিবি দীঘির মোড়সহ আশপাশের এলাকায় প্রায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App