×

জাতীয়

একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরত যায়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২০, ০২:৫৩ পিএম

একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরত যায়নি

সম্মেলনের সময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ছবি: ভোরের কাগজ।

একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরত যায়নি

সম্মেলনে অংশ গ্রহণকারীরা। ছবি: ভোরের কাগজ।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আজ অবধি একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফিরে যায়নি। চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফেরাতে অনুকূল পরিবেশ তৈরির পরিবর্তে লড়াই ও গোলাগুলি চলছে রাখাইন রাজ্যে।

শনিবার (১২ সেপ্টেম্বর) সকালে ২৭তম আসিয়ান রিজিওনাল ফোরামের (এআরএফ) ভার্চুয়াল সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। সম্মেলনের সভাপতিত্ব করেন ভিয়েতনামের উপ প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী এবং আসিয়ান আঞ্চলিক ফোরামের চেয়ারম্যান ফাম বিন মিনহ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে গণহত্যার হাত থেকে বাঁচতে পালিয়ে আসা প্রায় ১১ লাখ নিপীড়িত মানুষকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে। বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী চেতনায় সংকট সমাধানে বাংলাদেশ আগ্রহী। বন্ধুদেশ মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ তিনটি সমঝোতা স্বাক্ষর করেছে। মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছিল এবং সুরক্ষা নিশ্চিত করতে তারা সম্মত হয়। কিন্তু দুর্ভাগ্যক্রমে আজ অবধি কেউ মিয়ানমারে ফিরে যায়নি। কারণ, স্বদেশে ফেরার মতো সুরক্ষার বিষয়ে তারা ওই দেশের সরকারকে বিশ্বাস করে না।

[caption id="attachment_241693" align="aligncenter" width="950"] সম্মেলনে অংশ গ্রহণকারীরা। ছবি: ভোরের কাগজ।[/caption]

আবদুল মোমেন বলেন, দ্রুত এই সমস্যা সমাধান না হলে উগ্রবাদ সৃষ্টির আশঙ্কা রয়েছে আমাদের। আর সন্ত্রাসীদের কোনোও সীমানা না থাকায় এই অঞ্চলে অনিশ্চয়তা তৈরি হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে যা আমাদের শান্তিপূর্ণ, সুরক্ষিত এবং স্থিতিশীল অঞ্চলের জন্য হুমকি স্বরূপ । রোহিঙ্গাদের আত্মবিশ্বাস বাড়াতে আসিয়ান, চীন, রাশিয়া, ভারত বা তাদের পছন্দের অন্যান্য বন্ধু দেশ থেকে অ-সামরিক ও বেসামরিক পর্যবেক্ষকদের জড়িত থাকার পরামর্শ দিয়েছিলাম। একবার তারা স্বদেশে ফিরে গেলে তারা মিয়ানমারের উন্নয়নে অবদান রাখতে পারবে।

https://www.youtube.com/watch?v=Mo9ax-fQ4Bg&feature=emb_title

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App