×

মুক্তচিন্তা

নারায়ণগঞ্জ থেকে কি শিক্ষা নেব?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২০, ০৮:০০ পিএম

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনাকে বিশ্লেষণ করলে দুর্নীতির কিছু নগ্ন চিত্র দেখা যায়। অনুমোদনহীন মসজিদ তৈরি, তিতাসের ঘুষ বাণিজ্য, অবৈধ বিদ্যুৎ লাইনসহ আরো অনেক কিছুই পাওয়া যাবে। কিন্তু এদের পেছনের মূল হোতা যে তাকে খুঁজে পাওয়া যাবে এবার?

মৃত্যু সবার জন্য বেদনার। প্রতিটা মৃত্যুতে লেখা হয় স্বজন হারানোর ব্যথা। নারায়ণগঞ্জের পশ্চিম তল্লার বায়তুস সালাত মসজিদে বিস্ফোরণের যে ঘটনা ঘটেছে তা অন্য সব মৃত্যুর মতোই বেদনার। এই মৃত্যুর কথা পরিবারগুলো কিছুদিন অশ্রু ঝরিয়েই ভুলে যাবে? আমরা ভুলতে পারি কিন্তু আপনজনরা কখনো ভুলতে পারবে না এ দুর্ঘটনার কথা। নারায়ণগঞ্জের পশ্চিম তল্লার বায়তুস সালাত মসজিদে বিস্ফোরণের ঘটনা যখন প্রথম খবরে আসে তখন জানা যায় এসির বিস্ফোরণের ঘটনাটি। প্রকৃতপক্ষে এই বিস্ফোরণের পেছনে রয়েছে গ্যাস। বিস্ফোরিত হওয়া মসজিদের নিচে ছিল তিতাসের গ্যাস লাইন। সেই লাইন লিক হয়ে বা ছিদ্র হয়ে গ্যাস জমতে থাকে মসজিদে। একসময় মসজিদের কোনো সুইচ চালু করার সময় সুইচবোর্ড থেকে আগুনের ফুলকি বের হয়ে বিস্ফোরণ ঘটে। এই প্রসঙ্গে প্রশ্ন আসে মসজিদের নিচ দিয়ে কীভাবে গ্যাস লাইন যায়? অথবা গ্যাস লাইনের ওপরই কী তবে মসজিদ তৈরি হয়েছিল?

গণমাধ্যমের খবরে থেকে যা জানা গেছে তাতে বলা যায়, মসজিদটি জায়গা দখল করে রাস্তার পাশে তৈরি করা হয়েছিল। এবং সেখানে আগে থেকেই তিতাসের লাইন ছিল। এ রকম মসজিদ নির্মাণের ঘটনা খোঁজ নিলে আরো পাওয়া যাবে। বাংলাদেশি মুসলিমদের ধর্মানুভ‚তিকে পুঁজি করে নিজেদের স্বার্থে কুচক্রী মহল এভাবেই মসজিদ বানিয়ে জায়গা দখল করছে প্রতিনিয়ত। অনেক সময় ইচ্ছাকৃতভাবে বিবাদ সৃষ্টি করে আলাদা মসজিদ প্রতিষ্ঠা করা হয় শুধু মসজিদ কমিটিতে সভাপতির পদের জন্য। আবার কখনো কোনো সরকারি জায়গা কিংবা অন্য যে কোনো জায়গা দখল করতে নিচে মার্কেট তৈরি করে ওপরে মসজিদ-মাদ্রাসা করে দেয়া হয়। এতে কেউ ভাঙতে কিংবা উচ্ছেদ করতে সাহস পায় না। মসজিদ কমিটি এই বিস্ফোরণের জন্য দায়ী করেছে তিতাস কোম্পানিকে। তিতাস গ্যাসের কর্মকর্তারা তাদের কাছে ৫০ হাজার টাকা দাবি করেছে বলে জানায় মসজিদ কমিটি। এবং তিতাস গ্যাস মসজিদ বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে ৮ কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইতোমধ্যে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) গত ৬ সেপ্টেম্বর মসজিদটির বিদ্যুৎ লাইন পরীক্ষা করে জানায় যে মসজিদের একটি বিদ্যুৎ লাইন অবৈধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপরিকল্পিতভাবে তৈরি হওয়া মসজিদ, অধিক এয়ারকন্ডিশনার ব্যবহার নিয়ে কথা বলেছেন। এছাড়া বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রশ্ন তুলেছেন রাজউকের অনুমোদন নিয়ে।

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনাকে বিশ্লেষণ করলে দুর্নীতির কিছু নগ্ন চিত্র দেখা যায়। অনুমোদনহীন মসজিদ তৈরি, তিতাসের ঘুষ বাণিজ্য, অবৈধ বিদ্যুৎ লাইনসহ আরো অনেক কিছুই পাওয়া যাবে। কিন্তু এদের পেছনের মূল হোতা যে তাকে খুঁজে পাওয়া যাবে এবার? যদি না পাওয়া যায় তাহলে মৃত ৩১ জনসহ আরো যারা আহত হয়েছে তাদের সঙ্গে কেন এ রকম হলো এই প্রশ্নের জবাব পাওয়া যাবে না। আমরা চকবাজার ট্র্যাজেডি দেখেছি, আমরা লেবাননের অবস্থা দেখেছি। এসব থেকেই আমাদের শিক্ষা নেয়া উচিত। আমলাতন্ত্রের লাল ফিতায় আটকানো জনগণের অধিকারকে মুক্ত করতে উপর মহলের কঠোর পদক্ষেপ প্রয়োজন।

শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App