ভ্যাকসিনের মাধ্যমে বন্ধুত্ব বাড়াতে চাইছে চীন

আগের সংবাদ

ট্রাকের ধাক্কায় অটোরিক্সা পুকুরে, নিহত স্বামী-স্ত্রী

পরের সংবাদ

ভেঙ্গে গেল সেরেনার ২৪তম গ্র্যান্ডস্লাম জয়ের স্বপ্ন

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০২০ , ৬:২৯ অপরাহ্ণ

সেরেনার ২৩তম গ্র্যান্ডস্লাম শিরোপা জয় হয়েছে আগেই। টেনিসের ইতিহাসে সবচেয়ে বেশি ২৪টি গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করা অস্ট্রেলিয়ান নারী টেনিসার মার্গারেট কোর্টের রেকর্ড ছুঁয়ে ফেলার লক্ষ্যে এবার ইউ এস ওপেনে দারুণ লড়াই করেছিলেন সেরেনা উইলিয়ামস । রেকর্ড গড়ার পথে অনেক দূর মানে সেমিফাইনাল পর্যন্ত এগিয়ে গিয়েছিলেন তিনি। তবে তার সেই রেকর্ড গড়ার স্বপ্ন ভেঙে দিয়েছেন ৩১ বছর বয়সি বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা। সেরেনার বিপক্ষে প্রথম রাউন্ডে ৬-১ সেটে হেরে যাওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে ৬-৩, ৬-৩ ব্যবধানের জয় তুলে নিয়ে ফাইনালের টিকেট বাগিয়ে নেন আজারেঙ্কা।

এই ম্যাচটির আগে সেরেনা উইলিয়ামসের বিপক্ষে কোনো গ্র্যান্ডস্লামে জয় তুলে নিতে পারেননি আজারেঙ্কা। এমনকি এই ইউএস ওপেনেই দুইবার ফাইনালে খেলে সেরেনার বিপক্ষে হেরে আজারেঙ্কাকে রানার্সআপ হতে হয়েছে। সেই দুইবার রানার্সআপ হওয়ার প্রতিশোধটা এবার নিয়ে নিলেন আজারেঙ্কা। সেরেনাও হয়তো ভাবেননি তিনি আজারেঙ্কার বিপক্ষে এই ম্যাচটিতে হেরে যাবেন। কারণ প্রথম রাউন্ডটি তিনি আধিপত্য দেখিয়ে জিতে নিয়েছিলেন। এই নিয়ে আজারেঙ্কার বিপক্ষে ২৩ বার মুখোমুখি হয়ে মাত্র ৫বারের মতো হেরেছেন সেরেনা উইলিয়ামস।

শুক্রবার আজারেঙ্কা ও সেরেনা এই ম্যাচটিতে খেলতে নেমেই একটি বিরল রেকর্ডের মালিক হয়ে গেছেন। আর সেই রেকর্ডটি হলো ইউএস ওপেনে এবারই প্রথমবারের মতো সেমিফাইনাল ম্যাচে দুইজন মা লড়াই করেছেন। সেরেনা গত বছর একটি কন্যা সন্তানের মা হন। অপরদিকে আজারেঙ্কার রয়েছে একটি ছেলে। এদিকে সেরেনাকে হারিয়ে ফাইনালে ওঠার মাধ্যমে ৭ বছর পর প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠেছেন কয়েকদিন আগে সাউদার্ন ও ওয়েস্টার্ন ওপেনের শিরোপা জয় করা আজারেঙ্কা। আর ৭ বছর পর ফাইনালে ওঠায় বেশ উচ্ছ¡সিত আজারেঙ্কা। যেহেতু তিনি ৭ বছর পর ফাইনালে উঠেছেন তাই এই ৭ নম্বর সংখ্যাটিকে লাকি হিসেবে নিচ্ছেন তিনি। ম্যাচ শেষে এ ব্যাপারে আজারেঙ্কা বলেন, ‘সাত বছর হয়ে গেছে!। ৭ সংখ্যাটি আমার প্রিয় একটি সংখ্যা। আমি আশা করি এটি লাকি হিসেবে কাজ করবে। ফাইনালে আসার পথে আমাকে বিশ্বের সেরা খেলোয়াড়কে হারাতে হয়েছে। আজকের দিনটি আমার জন্য বিশেষ একটি দিন।

এদিকে আজারেঙ্কার বিপক্ষে রবিবার ফাইনালে মুখোমুখি হবেন জাপানিজ টেনিসার নাওমি ওসাকা। ২০১৮ সালে ইউএস ওপেন জয়ের পর ফের ইউএস ওপেনের টিকেট পেয়েছেন তিনি। ফাইনালে ওঠার পথে ওসাকা হারিয়েছেন আমেরিকান টেনিসার জেনিফার ব্র্যাডিকে। তবে ব্র্যাডির বিপক্ষে জয় তুলে নিতে বেশ বেগ পোহাতে হয়েছে ওসাকাকে। সব মিলিয়ে ব্র্যাডিকে ৬-৭ (৭-১), ৩-৬, ৬-৩ সেটে হারিয়েছেন তিনি।

এসএইচ