×

খেলা

বৈষম্যের প্রতিবাদে মশাল হাতেই সেমিতে ওসাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:০৯ পিএম

বৈষম্যের প্রতিবাদে মশাল হাতেই সেমিতে ওসাকা

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে জর্জ ফ্লয়েড হত্যার পর সরব হয়ে উঠে চারদিক। কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রাও তাদের জায়গা থেকে সর্বোচ্চ প্রতিবাদের ভাষা উচ্চারণ করেছেন। কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ জানাতেই ইউএস ওপেনকে মঞ্চ বানিয়েছেন নাওমি ওসাকা। বর্ণবাদের শিকার হয়ে নিহতদের নামাঙ্কিত মাস্ক পরে নামছেন একেকদিন। ৭ জনের নামাঙ্কিত মাস্কের প্রায় সবগুলো ব্যবহার করে সেমিফাইনালেও পৌঁছে গেছেন টুর্নামেন্টের চতুর্থ বাছাই। বর্ণবৈষ্যমের প্রতিবাদ জানাতে এর চেয়ে ব্যতিক্রমী আর কিছু হতে পারে না।

অবাছাই শেলবি রজার্সের মুখোমুখি হতে এদিন জর্জ ফ্লয়েডের নামাঙ্কিত মাস্ক পরেছিলেন ওসাকা। গত মে মাসে কৃষ্ণাঙ্গ এই আমেরিকান মিনিয়াপোলিস পুলিশ হেফাজতে নিহত হন। যে হত্যাকাণ্ডের রেশ এখনও রয়ে গেছে। মর্মান্তিক এসব হত্যকাণ্ডের প্রতিবাদ জানাতেই ফাইনাল পর্যন্ত পৌঁছানোর লক্ষ্যে খেলছেন দুটি গ্র্যান্ড স্লাম বিজয়ীর মালিক। যাতে আরও দুটি মাস্ক উন্মোচিত করে এসব ঘটনার বিরুদ্ধে তিনি সবাইকে সচেতন করে তুলতে পারেন।

অবশ্য সেই লক্ষ্যে আপিপত্য বিস্তার করেই খেলছেন তিনি। ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে দিয়েছেন শেলবি রজার্সকে। অথচ এই প্রতিপক্ষের মুখোমুখি হয়ে আগের তিন ম্যাচেই হারের তিক্ত স্বাদ পেতে হয়েছিল ওসাকাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App