×

সারাদেশ

কমলনগরে মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫১ পিএম

কমলনগরে মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

ইলিশ মাছ / ফাইল ছবি

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদী ও দক্ষিণের বঙ্গোপসাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। দেশের বিভিন্ন স্থান থেকে মৌসুমি ক্রেতারাও আসছেন সস্তায় মেঘনার তাজা ইলিশ কিনতে। কমলনগরের মাছ ঘাট এবং বাজারগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

উপজেলার বিভিন্ন হাটবাজারে ইলিশের বেচাকেনা এখন সরগরম। হাট বাজার ঘুরে ও জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, আধা কেজি ওজনের ইলিশ খুচরা বিক্রি হচ্ছে ৩ শত থেকে ৪ শত টাকা কেজি। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫ শত থেকে ৭ শত টাকা। ১ কেজি ওজনের বেশি ইলিশ কেজি প্রতি দাম ৮ শত থেকে ১২ শত টাকার মধ্যে।

কমলনগরের মতির হাট বাজারের মাছ ব্যবসায়ী ফারুক মাঝি জানান, গত কয়েকদিন ধরে ইলিশ ধরা পড়ছে বেশি। তাই দামও কম।

বাত্তিরখাল ঘাটের জেলে নুর মোহাম্মদ মাঝি জানান, মাছের সরবরাহ এখন বেশি। ক্রেতারাও কিনছেন বেশি। বেশি বিক্রি হওয়ায় দামও কিছুটা সস্তা।

মাছ কিনতে আসা কয়েকজন ভোরের কাগজকে জানান, মেঘনার ইলিশের স্বাদ একটু বেশি। অন্যান্য সময়ের তুলনায় দামও কিছুটা কম।

সাগরে মাছ ধরতে যাওয়া খলিল, নুরুল হক,আলাউদ্দিন মাঝি জানান, কয়েকদিন পরই অভিযান শুরু হবে। শেষ সময়ে সাগরে ইলিশ বেশি ধরা পড়ছে। তবে মাছের বাজার নিয়ে সন্তুষ্ট তারা।

এছাড়াও পাশবর্তী উপজেলার রামগতি বাজার, টাংকিরঘাট, আলেকজান্ডার মাছ ঘাট ঘুরে দেখা গেছে, মাছের মহা উৎসব। দিন-রাত ব্যস্ত সব ঘাটের ব্যবসায়ী ও জেলেরা। কেউ মাছ নামাচ্ছে, কেউ গদিতে ডাকে ব্যস্ত। কেউ বরফ লোড করে সাগরে পাড়ি জমানোর আয়োজনে ব্যস্ত সময় পার করছে। বেশ জমজমাট হয়ে উঠেছে মাছ ঘাটগুলো।

ক্রেতা-বিক্রিতার উপস্থিতিতে স্বপ্নের সোনালী ইলিশ কিনতে মাছ বাজার, ঘাট ও নদীর পাড়ে এখন হাজারো মানুষের ঢল। একই অবস্থা কমলনগর উপজেলার কালকিনি, সাহেবেরহাট,পাটারীরহাট এবং বৃহৎ মাছঘাট মতিরহাটও। ক্রেতাদের উপচে পড়া ভিড়। কেউ বিক্রি করে খুশি। কেউ কিনে খুশি। বড় বড় ইলিশের ভিড়ে ঝাঁটকাও দেখা গেছে, মাছ ঘাটের বাজার গুলোতে। তবে ক্রেতাদের আগ্রহ বড় ইলিশের দিকেই। ডিমওয়ালা বড় ইলিশের চাহিদাও রয়েছে ব্যাপক।

ভরা মৌসুম হওয়ায় রাজধানীসহ বিভিন্ন স্থানের পাইকারী ব্যাবসায়ীরাও ভিড় করছেন এখানে। প্রতিদিনই একাধিক ট্রাক বোঝায় করে মাছ নিচ্ছেন ব্যবসায়ীরা দেশের বিভিন্ন স্থানে। চলতি মাস জুড়ে ইলিশের এই জোয়ার থাকবে বলে জানিয়েছেন জেলেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App