ইভ্যালির অনিয়মের সত্যতা মিলেছে

আগের সংবাদ

রফিকুল ইসলাম মিঞা আইসিইউতে

পরের সংবাদ

অক্সফোর্ডের ভ্যাকসিনে একজন অসুস্থ, ট্রায়াল স্থগিত

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২০ , ৯:৪৮ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২০ , ১১:১৬ পূর্বাহ্ণ

গোটা বিশ্ব অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভ্যাকসিনের অপেক্ষায়। এরমধ্যে বিশ্ববিদ্যালয়টির তৈরি ভ্যাকসিনের তৃতীয় (সর্বশেষ) পর্যায়ের ট্রায়াল স্থগিত করা হয়েছে। ব্রিটেনে একজনের ওপর ভ্যাকসিনের ট্রায়াল করার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপরই অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিন ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নেয় তারা।

তবে এই ভ্যাকসিন উৎপাদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদার অ্যাস্ট্রজেনেকা তাদের বিবৃতিতে ওই ব্যক্তির অসুস্থতার ধরনের ব্যাপারে কোনো ধরনের তথ্য দেয়নি। কোম্পানিটি জানায়, এই ভ্যাকসিনের ব্যাপারে গবেষকদের আরও তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ট্রায়ালের উপযোগী করতে হবে।

ভ্যাকসিন উৎপাদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদার অ্যাস্ট্রজেনেকা

এদিকে ট্রায়াল স্থগিতকে রুটিন কার্যক্রম হিসেবে অভিহিত করেছে অ্যাস্ট্রজেনেকা। তারা জানায়, অসুস্থ ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। খুব শিগগিরই তার রোগের সুনির্দিষ্টভাবে নির্ণয় করা হবে। তার অসুস্থ হওয়ার পেছনে ভ্যাকসিনের কোনো ভূমিকা আছে কি না তা খতিয়ে দেখা হবে।

শেষ ধাপে বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর ট্রায়াল হচ্ছিল ভ্যাকসিনটি

অক্সফোর্ড কর্তৃপক্ষ বলছে, ওই ব্যক্তির অসুস্থতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানার আগ পর্যন্ত এর ট্রায়াল বন্ধ থাকবে। তবে অসুস্থ ব্যক্তির শারীরিক অবস্থার তথ্য না মিললেও সংশ্লিষ্টরা আশা করছেন, খুব শিগগিরই তিনি সুস্থ হয়ে উঠবেন এবং ট্রায়ালও শুরু করা যাবে। এরপর সাফল্য মিললেই তা বাজারজাত করা হবে।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়