×

সারাদেশ

রৌমারীতে বেড়িবাঁধ ভাঙায় ব্রিজ দেবে যোগাযোগ বিচ্ছিন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৩ পিএম

রৌমারীতে বেড়িবাঁধ ভাঙায় ব্রিজ দেবে যোগাযোগ বিচ্ছিন্ন

দেবে যাওয়া ব্রিজ

কুড়িগ্রামের রৌমারীতে গত জুলাই মাসের শুরুতে ভয়াবহ দফায় দফায় বন্যার প্রবল বৃষ্টি ও ভারতীয় পাহাড়ি ঢলে আসা পানি ব্রহ্মপুত্র নদ উপচে বন্দবেড় ইউনিয়নের বাঘমারা ফৌজাদারী বেড়িবাঁধ ভেঙ্গে উপজেলা সদরসহ প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়ে। পানির চাপে বন্দবেড় গ্রামের দক্ষিণ মাথায় ২০০০ সালে নির্মাণকৃত ব্রিজটি পানির স্রোতে ইতোমধ্যে দেবে গেছে। এতে রৌমারী সদরের সাথে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে দুর্ভোগে পড়েছে ওই এলাকার মানুষ। এলাকার অনেকেই অভিযোগ করে বলেন, সেই সময় ব্রিজের কাজটি নিম্নমানের হওয়ায় অতি অল্প পানির স্রোতে দেবে যায়। ৪০ ফিট ব্রিজটি ত্রাণ ও দুযোর্গ মন্ত্রণালয়ের অথার্য়নে নির্মিত হয়।

এলাকাবাসি জানায়, উপজেলার বন্দবেড় দক্ষিণ মাথায় আব্দুল খালেকের বাড়ি সংলগ্ন গত ২০ বছর আগে ব্রিজটি নির্মাণ করা হয়। এ ব্রিজের সংযোগ সড়ক দিয়ে বন্দবেড়, বাঘমারা, চরবন্দবেড় ও পর্দারচরসহ কয়েকটি গ্রামের মানুষ যাতায়াত করে। রাস্তাটি বন্দবেড় বেড়িবাঁধ হতে দক্ষিণে ডিসি রাস্তায় গিয়ে মিলিত হয়। এ রাস্তাটি দিয়ে প্রতিনিয়ত প্রায় ১০ হাজার মানুষ যাতায়াত করেন। কৃষকরা তাদের উপার্জিত ফসল এ রাস্তা দিয়ে উপজেলার বিভিন্ন হাটবাজারে নিয়ে যান। বন্দবেড় গ্রামে দুটি চালকল রয়েছে। যার মালামাল এ ব্রিজের ওপর দিয়েই আনা নেওয়া হতো। বন্যার পানির স্রোতে ব্রিজটি ভেঙ্গে চালকল দুটির কার্য্যক্রম বন্ধ হয়ে পড়েছে। ফলে চালকলে কর্মরত কয়েকটি পরিবার বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। অপর দিকে ওই এলাকার মানুষ অতি কষ্টে অন্যের জমি দিয়ে হাটবাজারে যেতে হচ্ছে। এতে তাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বীর মুক্তিযোদ্ধা আয়নাল হক জানান, প্রবল বন্যার কারণে ফৌজদারি বেড়িবাঁধটি ভেঙ্গে যায়। সেই পানির স্রোতের চাপে এই ব্রিজটি ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এই এলাকার। ব্রিজটি পূননির্মাণের জন্য স্থানীয় প্রসাশনের কাছে জোড় দাবি করছি।

স্থানীয় এলাকাবাসি রেজাউল করিম অভিযোগ করে বলেন, ব্রিজের কাজ নিম্নমানের হওয়ায় বন্যার পানির স্রোতে ব্রিজটি দেবে যায়। তিনি আরও বলেন, এলাকাবাসি মিলে নিম্নমানের কাজে বাঁধা দিয়েছিলাম তারা শুনেনি।

সহকারী শিক্ষক মোখলেছুর রহমান, আজাদুল হক বলেন, ব্রিজটি ভেঙ্গে আমাদের যোগাযোগ একেবারে বন্ধ হয়ে গেছে। তাই সরকারের কাছে ফৌজদারি বেড়িবাঁধ ও ব্রিজটি নির্মাণের জন্য অনুরোধ করছি।

চালকল মালিক আবুল কাশেম জানান, ব্রিজটি ভেঙ্গে যাওয়ায় ধান ও চালসহ কোনো মালামাল আনা নেওয়া করতে পারছি না। তাতে আমার চালকল বন্ধ হয়ে গেছে। উক্ত ব্রিজটি পূননির্মাণ করা না হলে আমারসহ এলাকার অনেক ক্ষতি হবে।

উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, বন্যায় উপজেলার অনেক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় বন্দবেড় গ্রামে একটা ব্রিজ দেবে যাওয়ার বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App