×

খেলা

বাফুফে নির্বাচনের উত্তাপ ছড়ালেন বাদল-মানিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২০, ১১:১৯ পিএম

বাফুফে নির্বাচনের উত্তাপ ছড়ালেন বাদল-মানিক

বর্তমান সভাপতি কাজী মো. সালাউদ্দিনের নেতৃত্বে সম্মিলিত পরিষদের ২১ জনের মনোনয়নপত্র জমা দিয়েছেন এই প্যানেলের প্রধান সমন্বয়কারী জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী। ছবি: ভোরের কাগজ।

বাফুফে নির্বাচনের উত্তাপ ছড়ালেন বাদল-মানিক

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের কাছে মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেন সাবেক ফুটবলার সফিকুল ইসলাম মানিক। ছবি: ভোরের কাগজ।

বাফুফে নির্বাচনের উত্তাপ ছড়ালেন বাদল-মানিক

সভাপতি প্রার্থী বাদল রায়ের মনোনয়নপত্র মঙ্গলবার জমা দেন শরীয়তপুরের কাউন্সিলর মোজাম্মেল হক চঞ্চল। ছবি: ভোরের কাগজ।

মনোনয়নপত্র জমা দিলেন ৪৯ জন

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনের তারিখ নির্ধারণ হয়েছে ৩ অক্টোবর। কিন্তু মনোনয়নপত্র বিতরণের শুরু থেকেই নিরুত্তাপ ছিল বাফুফে ভবন। সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাজী সালাউদ্দিন আবারো নির্বাচিত হচ্ছেন- এমন সম্ভাবনার জন্য উত্তাপ কমে গিয়েছিল। তবে সোমবার মনোনয়নপত্র বিতরণের শেষ দিন চমক দিয়ে সভাপতি পদে মনোনয়নপত্র কেনেন সাবেক ফুটবলার সফিকুল ইসলাম মানিক ও বাদল রায়। সবার শেষে কাজী সালাউদ্দিন ফরম তুলেছেন।

সবাই মনোনয়নপত্র জমা দিলে এবং কেউ প্রত্যাহার না করলে আসন্ন নির্বাচনে সভাপতি পদে ৩ জন প্রার্থী দেখা যাবে। এককথায় বলা যায়, সভাপতি পদে ত্রিমুখী লড়াই হবে। বাফুফের তিনবারের সভাপতি কাজী মো. সালাউদ্দিনকে এবার শক্ত প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হতে পারে বলে চার দিকে গুঞ্জন শুরু হয়েছে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে যে ৪৯ জন মনোয়নপত্র কিনেছেন, তারা সবাই মঙ্গলবার তা জমা দিয়েছেন। প্রথমেই মনোয়নপত্র জমা দেন এককভাবে সহ-সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেয়া তাবিথ আউয়াল। বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিনের নেতৃত্বে সম্মিলিত পরিষদের ২১ জনের মনোনয়নপত্র জমা দিয়েছেন এই প্যানেলের প্রধান সমন্বয়কারী জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী। সফিকুল ইসলাম মানিক নিজেই সভাপতি পদে তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। আরেক সভাপতি প্রার্থী বাদল রায়ের মনোনয়নপত্র জমা দিয়েছেন শরীয়তপুরের কাউন্সিলর মোজাম্মেল হক চঞ্চল।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই শুরু হবে ১১ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে। বুধবার (৯ সেপ্টেম্বর) থেকে মনোনয়নপত্র প্রত্যাহার শুরু হবে। ১২ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর। ৩ অক্টোবর দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে হোটেল সোনারগাঁওয়ে।

[caption id="attachment_241305" align="alignnone" width="1280"] বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের কাছে মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেন সাবেক ফুটবলার সফিকুল ইসলাম মানিক। ছবি: ভোরের কাগজ।[/caption]

এবার নির্বাচনে সালাউদ্দিনের মতো প্রতিদ্বন্দ্বিহীন ছিলেন সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদীও। কিন্তু শেষ দিন সিনিয়র সহসভাপতি পদে মনোনয়নপত্র কিনেছেন সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম। ফলে নির্ভার থাকার সুযোগ নেই সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদীর। তবে শেষ পর্যন্ত আসলাম ও মানিক নিজের অবস্থানে অনড় থাকলে দুই বড় পদেও ভোটের লড়াই হবে।

গত পরশু দুপুরে বাফুফে ভবনে এসে সভাপতি পদে ১ লাখ টাকা দিয়ে মনোনয়নপত্র কেনেন মানিক। তার মনোনয়নপত্র কেনার পরই সরগরম হয়ে উঠেছে নির্বাচনের মাঠ। কারণ সভাপতি পদে প্রতিদ্বন্দ্বী থাকা মানেই বাফুফে নির্বাচন জমে ওঠার বড় একটা সম্ভাবনা।

এদিকে স্বতন্ত্রভাবে মনোনয়নপত্র নিয়েছেন জাতীয় দলের সাবেক ফুটবলার বাদল রায়। তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সদ্য বিদায়ী কমিটিতে সহসভাপতি পদে ছিলেন। কদিন আগে করোনামুক্ত হওয়া বাদল রায় সশরীরে উপস্থিত না থাকতে পারলেও প্রতিনিধি পাঠিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) কাজী মো. সালাউদ্দিনের প্যানেলের বাইরে যারা বিভিন্ন পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন, তারা এক হয়ে লড়বেন নাকি বিচ্ছিন্নভাবে, সেটা জানা যাবে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর।

নিজের প্যানেলের সবার মনোনয়নপত্র জমা দেয়ার পর আনুষ্ঠানিক ব্রিফিংয়ে কাজী মো. সালাউদ্দিন বলেন, আমরা ২১ পদে প্রার্থী দিয়েছি। আমার সঙ্গে সিনিয়র সভাপতি হিসেবে আছেন আবদুস সালাম মুর্শেদী, আছেন আরো চারজন সহ-সভাপতি এবং ১৫ জন সদস্য।

[caption id="attachment_241307" align="alignnone" width="1280"] সভাপতি প্রার্থী বাদল রায়ের মনোনয়নপত্র মঙ্গলবার জমা দেন শরীয়তপুরের কাউন্সিলর মোজাম্মেল হক চঞ্চল। ছবি: ভোরের কাগজ।[/caption]

বিজয়ের ব্যাপারে কতটা আশাবাদী জানতে চাইলে কাজী মো. সালাউদ্দিন বলেন, এখন পর্যন্ত অফিশিয়ালি জানি না, কারা কারা নির্বাচন করছেন। চূড়ান্ত তালিকা প্রকাশের পর আমরা যখন নির্বাচনী ইশতেহার ঘোষণা করবো, তখন এ প্রশ্নের উত্তর দিতে পারবো। এখন কিছু বললে সেটা আগেভাগে মন্তব্য করা হবে।

বাফুফে নির্বাচনে কখনো আগে অথবা পরে সফিকুল ইসলাম মানিকের নাম শোনা যায়নি। এমনকি বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিনের বিরোধী পক্ষের কোনো সভা বা কর্মসূচিতেও দেখা যায়নি তাকে। তাই হঠাৎ সভাপতি পদে লড়াই করার ব্যাপারে মানিক বলেন, আমি সকালেই সিদ্ধান্ত নেই নির্বাচন করব। তাই বাফুফে ভবনে এসে ফরম নিয়েছি। বাফুফের পরিবর্তন দরকার। তাই পরিবর্তনের লক্ষ্য নিয়ে ভোটের ময়দানে এসেছি। আমি আলোচিত হওয়ার জন্য আসিনি, শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে থাকব। কাউন্সিলররা যদি আমাকে যোগ্য প্রার্থী মনে করেন ভোট দিয়ে বিজয়ী করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App