×

স্বাস্থ্য

দেশে দ্রুত রূপ বদলাচ্ছে করোনাভাইরাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২০, ০১:০৭ এএম

দেশে দ্রুত রূপ বদলাচ্ছে করোনাভাইরাস

বিসিএসআইআর

বিসিএসআইআরের গবেষণার ফলাফল

প্রাণঘাতী করোনাভাইরাস অনেক দ্রুতগতিতে এর রূপ পরিবর্তন করছে বাংলাদেশে। গোটা বিশ্বে যেখানে রূপান্তরের হার ৭ দশমিক ২৩ শতাংশ, সেখানে বাংলাদেশে তা ১২ দশমিক ৬০ শতাংশ। এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) গবেষকরা।

গবেষণার তথ্যমতে, দেশে এখন পর্যন্ত ৩২৫টি করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জীবন নকশা বের করা হয়েছে। যার মধ্যে বিসিএসআইআরের জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির গবেষকেরা ২৬৩টির নকশা বের করেছেন। সেসব ভাইরাসের জিন গবেষণায় দেখা গেছে, দেশের ভাইরাসগুলোর জিনোমিক পর্যায়ে ৭৩৭টি পয়েন্টে রূপান্তর (মিউটেশন) হয়েছে।

এর মধ্যে অ্যামিনো এসিড পর্যায়ে ৩৫৮ নন-সিনোনিমাস অ্যামিনো এসিডে প্রতিস্থাপন ঘটেছে। এ ছাড়া স্পাইক প্রোটিনের জিনে ১০৩টি নিওক্লিটাইড রূপান্তরের (মিউটেশন) মধ্যে ৫৩টি নন-সিনোনিমাস অ্যামিনো এসিডে প্রতিস্থাপন ঘটেছে। এর মধ্যে ৫টি সম্পূর্ণ স্বতন্ত্র, যা বিশ্বের আর কোথাও পাওয়া যায়নি।

রবিবার (৬ সেপ্টেম্বর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে করোনাভাইরাস বিষয়ক এই পর্যবেক্ষণ তুলে ধরেন বিসিএসআইআরের জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির গবেষকেরা।

[caption id="attachment_241037" align="aligncenter" width="725"] বিসিএসআইআর[/caption]

গবেষকেরা বলছেন, সারাবিশ্বে সব মিলিয়ে ৬ ধরণের করোনাভাইরাস পাওয়া গিয়েছে। এর মধ্যে বিসিএসআইআরের গবেষকেরা ৪ ধরনের—২৪৩টি জিআর ক্লেড, ১৬টি জিএইচ ক্লেড, ৩টি জি ক্লেড এবং ১টি ও ক্লেড করোনাভাইরাসের উপস্থিতি পেয়েছেন। এছাড়া করোনার নমুনাগুলোর শতভাগ ক্ষেত্রে মোট ৪টি মিউটেশনে পুনরাবৃত্তি লক্ষ্য করা গেছে। এসব পরিবর্তন দেশে করোনাভাইরাস সংক্রমণের জন্য মূলত দায়ী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App