×

জাতীয়

একদিনে ৯ বিল ও বিলের রিপোর্ট উত্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪৫ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিলসহ ৯টি বিল ও বিলের রিপোর্ট একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনের দ্বিতীয় দিনে উত্থাপিত হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলগুলোর প্রতিবেদন সংসদে জমা দেওয়া হয়। বিলগুলো সংসদীয় কমিটির সংশোধনীসহ পাসের সুপারিশ করা হয়, যদিও বিলগুলো অধিকতর পরীক্ষা নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে ফেরৎ পাঠান হয়েছে। সংসদের চলতি অধিবেশনে পাস হতে পারে বলে সংসদ সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে। এটি যে কোন সংসদে একদিনে সর্বোচ্চ বিল বা বিলের রিপোর্ট ঊত্থাপনের রেকর্ড গড়েছে।

সোমবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধী দলীয় সদস্যরা উপস্থিত ছিলেন। অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন ও জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশের কার্যক্রম স্থগিত করা হয়। এরপর বিলের কার্যক্রম শুরু হয়। গতকাল সংসদে শিক্ষা মন্ত্রী দীপু মনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ ও ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ সংসদে উত্থাপণ করেন। বিলগুলো অধিকতর পরীক্ষা নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠান হয়।

এছাড়া ট্রাভেল এজেন্সিগুলো আইন ভাঙলে জেল-জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০২০’ বিল সংসদে উত্থাপন করা হয়েছে। গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিলটি সংসদে উত্থাপন করেন। আবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনসী ‘এক ব্যক্তি কোম্পানি খোলার সুযোগ রেখে কোম্পানি আইন সংশোধনে ‘কোম্পানী (দ্বিতীয় সংশোধন) বিল- ২০২০’ সংসদে উত্থাপণ করেন। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক ‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল-২০২০’ ও ‘বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ বিল-২০২০’ এবং গৃহায়ন ও গণপূর্তমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ সম্পর্কে প্রতিবেদন জমা দেন। বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার বাংলাদেশ এনার্জি রেগুলেটরী বিল উত্থাপণ করে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সময় বৃদ্ধির অনুরোধ জানালে সংসদ তা অনুমোদন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App