ফের ফেভারিটের তকমার মান রাখলেন ওসাকা

আগের সংবাদ

ফেসবুকে প্রথম বাংলাদেশ অ্যাফেয়ার্স অফিসার সাবহানাজ

পরের সংবাদ

শিগগিরই বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বৈঠক

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০২০ , ৯:১৫ অপরাহ্ণ

বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে চলতি মাসের শেষ সপ্তায়। সোমবার (৭ সেপ্টেম্বর) এক টেলিফোন আলাপে এ বিষয়ে একমত হয়েছেন বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

পররাষ্ট্রমন্ত্রী একে মোমেন জানিয়েছেন, চলতি মাসের শেষে জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) ভার্চুয়াল বৈঠক হবে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে ষষ্ঠ জেসিসি ভার্চুয়াল মাধ্যমে হবে। ভারতের কাছ থেকে পাওয়া ৮০০ কোটি ডলারের লাইন অফ ক্রেডিটের অধীনে ধীরগতির প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করা নিয়ে আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, উভয় পক্ষের সুবিধাজনক সময়ে বৈঠক অনুষ্ঠিত হবে। যৌথ পরামর্শক কমিশনের বৈঠকের বিষয়ে আলোচনা সফল হয়েছে। আশা করি চলতি মাসেই এটি করে ফেলব।

কোন বিষয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে কাজ করবেন এবং আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করবেন।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর একটি টুইটে বলেছেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেনের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। খুব শিগগির আমাদের যৌথ পরামর্শক কমিশনের বৈঠকের বিষয়ে তিনি সম্মতি দিয়েছেন। টুইটে তিনি আরও বলেন, ‘কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে আমরা একসঙ্গে নিবিড়ভাবে কাজ চালিয়ে যাব।

এর আগে গেল মাসে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রীংলা ঢাকা সফরের সময় জেসিসি বৈঠক দ্রুততম সময়ে করার বিষয়ে আলোচনা হয়।

এনএম