সংসদে সমালোচনা বিএনপির, জবাব জাপার

আগের সংবাদ

সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল

পরের সংবাদ

খালে অবৈধ বাঁধ দিয়ে মাছ নিধন

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২০ , ৪:৩৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২০ , ৮:২৮ অপরাহ্ণ

ফরিদপুরের নগরকান্দার কাইচাইল ইউনিয়নের পুড়দিয়া কুমার নদের সংযোগ খালে অবৈধভাবে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ নিধন করছে একটি স্বার্থান্বেষী মহল। জানা গেছে, নগরকান্দা উপজেলার সর্ববৃহৎ কাইচাইল বিলের সঙ্গে কুমার নদের সংযোগ স্থাপন করেছে তিন কিলোমিটার দীর্ঘ পুড়াদিয়া খাল।

ছবি: প্রতিনিধি

দেশীয় প্রজাতির মাছের উৎস্য হিসেবে খ্যাত খালটি। স্থানীয় কতিপয় স্বার্থান্বেষী মানুষ বিভিন্ন কৌশলে ডিমওয়ালা মাছ, ছোট আকৃতির মাছ নিধন করে আসছে। যার কারণে দেশীয় প্রজাতির পুঁটি, স্বরপুঁটি, শোল, টাকি, কৈ, শিং, পাবদা, ফলই, গুইতে, বাইন, টেংরা, কাকিলাসহ বিভিন্ন প্রজাতির মাছ হারিয়ে যেতে বসেছে। এলাকার শতাধিক মৎস্যজীবিরা পুড়াদিয়া খালটি সারা বছর উন্মুক্ত রাখার আহ্বান জানান।

এ ব্যাপারে জানতে চাইলে নগরকান্দা উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর সিদ্দিকী জানান, পুড়াদিয়া খালে অবৈধ বাঁধ দেয়ার কথা জানতে পেরেছি। আমাদের লোকবল না থাকায় আমরা বাঁধটি অপসারণ করতে পারছি না। অল্প সময়ের মধ্যেই উপজেলার সমস্ত মাছ ধরার অবৈধ বাঁধ উচ্ছেদ করা হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়