তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

আগের সংবাদ

একদিনে ৯ বিল ও বিলের রিপোর্ট উত্থাপন

পরের সংবাদ

করোনা থেকে নিজেকে রক্ষায় মেয়েরা এগিয়ে

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০২০ , ৭:৩৩ অপরাহ্ণ

দেশের অর্ধেকেরও বেশি কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী কোভিড-১৯ থেকে নিজেকে রক্ষায় যথেষ্ট জ্ঞান রাখেন। এক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েরা কিছুটা এগিয়ে আছে। দেশের ৮ টি বিভাগে ১০ থেকে ২৪ বছর বয়সী ৬৭৫ জন কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীর উপর পরিচালিত সমীক্ষায় এই তথ্য পাওয়া গেছে।

ইউএসএআাইডি এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন কর্তৃক বাস্তবায়নাধীন মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্প গত মে ২০২০ সালে ‘বাংলাদেশে কোভিড-১৯ এর প্রেক্ষিতে তরুণদের পুষ্টি সচেতনতা, আচরণ এবং খাদ্য নিরাপত্তা’ বিষয়ে একটি র‌্যাপিড সমীক্ষা পরিচালনা করে। সোমবার (৭ সেপ্টেম্বর) জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ আয়োজিত এক ওয়েবিনারে এ সমীক্ষার ফলাফল জানানো হয়।

সমীক্ষার ফলাফল তুলে ধরে মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রল্পের প্ল্যানিং অ্যান্ড কোর্ডিনেশন স্পেশালিস্ট প্রজ্ঞায়ন বেহেরা ও পুষ্টি বিশেষজ্ঞ ভামি বোরা জানান, করোনার কারণে ৭২ দশমিক ৬ শতাংশ পরিবারের আয় কমেছে এবং সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে সেসব পরিবার যাদের বাৎসরিক আয় এক লাখ টাকার কম। ৫০ শতাংশের কাছাকাছি উত্তরদাতা লকডাউন পূর্ববর্তী সময়ের চেয়ে কম খাবার খেয়েছে। ৭৩ শতাংশ জানিয়েছে যে তারা বাইরের খাবার খায়নি। ৩৬ দশমিক ৪ শতাংশ পরিবার মাঝারি কিংবা মারাত্মকভারে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হয়েছে।

পিআইবি মহাপরিচালক জাফর ওয়ায়েজেদের সভাপতিত্বে ওয়েবিনারে বক্তব্য দেন স্বাগত বক্তব্য দেন পিআইবি পরিচালক (প্রশাসন) মো. ইলিয়াস ভূইয়া ও এফএও’র মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্পের চীফ ট্যাকনিকাল অ্যাডভাইজর নাওকি মিনামিগওসি। সমাপনী বক্তব্য দেন খাদ্য মন্ত্রণালয়ের ফুড প্ল্যানিং অ্যান্ড মনিটরিং ইউনিটের সহযোগী পরিচালক (গবেষণা) ফিরোজ আল মাহমুদ ও মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্পের সিনিয়র নিউট্রেশন এডভাইজর ললিতা ভট্টাচার্য। ওয়েবিনারে সমন্বয়কের দায়িত্ব পালন করেন পিআইবি সিনিয়র প্রশিক্ষক (চলতি দায়িত্ব) মোহাম্মদ আবদুল মান্নান।

এসআর