×

খেলা

শেষ ষোলোতে আজারেঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২০, ১০:৪৭ পিএম

শেষ ষোলোতে আজারেঙ্কা

ভিক্টোরিয়া আজারেঙ্কা

ইউএস ওপেনে পোল্যান্ড সুন্দরী ইগা সুইটাংকে ৬-৪, ৬-২ সেটে হারিয়ে রাউন্ড ষোলতে জায়গা করে নিয়েছেন সাবেক নম্বর ওয়ান টেনিসার ভিক্টোরিয়া আজারেঙ্কা। টেনিস বিশ্বর নতুন বিস্ময় ১৯ বছর বয়সি ইগা সুইটাংকে হারাতে মাত্র দেড় ঘণ্টা সময় নেন ভিক্টোরিয়া। ইগা সুইটাংকের বিপক্ষে মূলত অভিজ্ঞতাই জয়ের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে ভিক্টোরিয়ার ক্ষেত্রে।

নিজের টেনিস ক্যারিয়ারে ২১টি এককের শিরোপা জেতা ভিক্টোরিয়া আজারেঙ্কা গত সপ্তাহে নিজের ২১তম একক শিরোপাটি জয় করেন ওয়েস্টার্ন ও সাউদার্ন ওপেনে। এখন ২২তম একক ও তৃতীয় গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয়ের ক্ষেত্রে আরেক ধাপ এগিয়ে গেলেন এই বেলারুশ সুন্দরী।

অপরদিকে মেয়েদের টেনিসে এদিন জয় পেয়ে রাউন্ড ষোল নিশ্চিত করেছেন রেকর্ড ২২ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী তারকা সেরেনা উইলিয়ামস। তবে তৃতীয় রাউন্ড পর্যন্ত ক্ষিপ্রতা দেখালেও চতুর্থ রাউন্ডে এসে স্বদেশী আমেরিকান টেনিসার স্লেয়ানে স্টেফেনসের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে গিয়েছিলেন তিনি। তাকে ম্যাচটি স্টেফেনসের বিপক্ষে অনেকটা ঘাম ঝরিয়েই জিততে হয়। স্টেফেনসের বিপক্ষে প্রথম সেটটিই হেরে যান সেরেনা। তিনি প্রথম সেটটি হারেন ৬-২ এর ব্যবধানে।

এরপর দ্বিতীয় সেটে গিয়ে ঘুরে দাঁড়িয়ে স্টেফেনসকে সেই ৬-২ সেটেই হারান ছোট উইলিয়ামস। ফলে ম্যাচের ফলাফল নির্ধারিত হতে তৃতীয় সেটে গড়ায় খেলা। প্রথম সেটে ধাক্কা খাওয়া সেরেনা দ্বিতীয় সেটের মতো তৃতীয় সেটেও আর ভুল করেননি। দ্বিতীয় সেটের মতো তৃতীয় সেটটিতেও তিনি জিতে নেন ৬-২ ব্যবধানে। ফলে স্টেফেনসকে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিতে হয় আর সেরেনা বাগিয়ে নেন রাউন্ড ষোলর টিকেট।

মেয়েদের এককে এদিন আরো জয় তুলে নিয়েছেন আরেক আমেরিকান টেনিসার সোফিয়া কেনিন। তিনি হারিয়েছেন তিউনিশিয়ান টেনিসার অনস জাবুরকে। মেয়েদের র‌্যাঙ্কিংয়ের ৩১ নম্বরে থাকা জাবুরকে হারাতে বেশ বেগ পেতে হয়েছে সোফিয়া কেনিনকে। বিশেষ করে প্রথম সেটে তাকে কঠিন পরীক্ষা দিতে হয়েছে। ম্যাচটিতে কেনিন প্রথম সেটে জয়টি পান ৭-৬ (৭-৪) সেটে। তবে দ্বিতীয় সেটে অনায়াসে জয় তুলে নেন তিনি।

দ্বিতীয় সেটটিতে তিনি জয় পান ৬-৩ ব্যবধানে। আমেরিকান টেনিসারদের মধ্যে এদিন সেরেনা উইলিয়ামস ও সোফিয়া কেনিন জয় তুলে নিতে পারলেও পারেননি আরেক আমেরিকান সুন্দরী মেডিসন কিস। তিনি ফরাসি টেনিসার আলিজ কর্নেটের বিপক্ষে ৭-৬ (৭-৪) ও ৩-২ সেটে হারেন। মূলত দ্বিতীয় সেট যখন ৩-২ ব্যবধান ছিল তখন ইনজুরির কারণে খেলা ছেড়ে দেন মেডিসন কিস। আর এতে করে রাউন্ড ষোল নিশ্চিত হয় আলিজ কর্নেটের।

অপরদিকে ছেলেদের এককে এদিন জয় পেয়ে রাউন্ড ষোল নিশ্চিত করেন ডমিনিক থিম। তিনি ক্রোয়েশিয়ান টেনিসার মেরিন সিককে ৬-২, ৬-২, ৩-৬, ৬-৩ সেটে হারান। এছাড়া ছেলেদের মধ্যে রাউন্ড ষোলর টিকেট নিশ্চিত করেছেন আমেরিকান টেনিসার ফ্রান্সিস তিয়াফো। তিনি হাঙ্গেরির টেনিসার মারটন ফুকসোভিকসকে ৬-২, ৬-৩, ৬-২ সেটে হারান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App