×

ক্রিকেট

বলে স্যানিটাইজার মাখিয়ে নিষিদ্ধ বোলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪৩ পিএম

বলে স্যানিটাইজার মাখিয়ে নিষিদ্ধ বোলার

মিচ ক্লেডন

বলের সুইং পেতে সাধারণত থুতু বা লালার ব্যবহার অনেক পুরনো ঐতিহ্য। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির জন্য বলে এখন লালা বা থুতু ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ। তাই এই অবস্থায় বিকল্প ব্যবহার করতে গিয়েই নিজের বিপদ ডেকে এনেছেন অস্ট্রেলিয়ান পেসার মিচ ক্লেডন। বব উইলিস ট্রফিতে অজি এই পেসার ব্যবহার করেছিলেন হ্যান্ড স্যানিটাইজার! এই অপরাধে তাকে নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছে তার ইংলিশ কাউন্টি দল সাসেক্স।

করোনাকালে সংক্রমণ রুখতেই আইসিসির কড়া বার্তা- বলে এখন আর মুখের লালা বা থুতু ব্যবহার করা যাবে না। তবে ঘামের ব্যবহারে কোনও বাধা নেই। কিন্তু সাসেক্সের হয়ে মিচ ক্লেডন এ নিয়মটিও মানেননি। তার বিরুদ্ধে অভিযোগ গত মাসে মিডলসেক্সের বিপক্ষে নিয়ম বিরুদ্ধ এই কাজটি তিনি করেছেন। অবশ্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার করে তিনটি উইকেটও নিতে পেরেছিলেন। তাই নিয়ম বিরুদ্ধ কাজের জন্য সারের বিপক্ষে আসন্ন ম্যাচ থেকে তাকে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সাসেক্স, ‘ইসিবির অভিযোগের প্রেক্ষিতে হ্যান্ড স্যানিটাইজার লাগানোর অপরাধে মিচ ক্লেডনকে নিষিদ্ধ করা হলো। যদিও এই সংক্রান্ত রায় আসা এখনও বাকি। এ নিয়ে আর কোনও মন্তব্য করা হবে না।’

প্রসঙ্গত, করোনাকালে লালা বা থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলার সময় ঘাম ব্যবহার করতে দেখা গেছে ইংলিশ বোলারদের। যদিও পুরনো বলে কতটুকু সুইং ছিল তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে কপাল, মুখ, গলা ও পিঠে জমা ঘাম বলে লাগাতে দেখা গেছে জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার ও স্টুয়ার্ট ব্রডদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App