×

জাতীয়

কিছু রোগী বেঁচে যেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২০, ০১:৩১ পিএম

কিছু রোগী বেঁচে যেতে পারেন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী/ ফাইল ছবি

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরেণর ঘটনায় ফতুল্লা থানায় একটি মামলা রুজু করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মো. জাহিদ মালেক স্বপন। রবিবার (৬ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দগ্ধ রোগীদের খোজখবর নিতে এসে এই তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণে ৩৭জন রোগীকে এখানে ভর্তি করা হয়। এখানকার চিকিৎসকরা প্রাণপণ চেষ্টা করে তাদের চিকিৎসা দিচ্ছেন। কিন্তু দুর্ভাগ্য হলো প্রায় সব রোগীরই শ্বাসনালী পুড়ে গিয়েছে। আমি সব রোগীকেই দেখে আসলাম। এখন পর্যন্ত ২৪জন মারা গেছে, আর ১৩জন এখনও চিকিৎসাধীন আছে। কিছু রোগী আশা করি বেঁচে যেতে পারেন, তবে বেশিরভাগের অবস্থাই ভালো না। ইনস্টিটিউটের পরিচালক, সমন্বয়ক সহ সবাই চেষ্টা চালিয়ে যাচ্ছে, প্রধানমন্ত্রী সার্বক্ষণিক এদের খোজখবর নিচ্ছেন ও পরামর্শ দিচ্ছেন। আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে এদের সবাইকে সারিয়ে তোলা।

তিনি আরো বলেন, এই ঘটনায় ফতুল্লা থানায় অবহেলা জনিত ধারায় অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা রুজু করা হয়েছে। ঘটনায় ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই ধরনের মর্মান্তিক ঘটনা যদি কারো গাফিলতি থাকে তাহলে অবশ্যই আইন অনুযায়ি তাদের বিরোদ্ধে ব্যাবস্থা নেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকার বাইরেও বিভিন্নজেলায় বার্ন ইউনিট করার পরিকল্পনা রয়েছে। শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটটি পৃথিবীর মধ্যে সব চেয়ে বড় ও আধুনিক যন্ত্রপাতি নিয়ে সজ্জিত পুড়া রোগীদের হাসপাতাল। বিদেশি চিকিৎসকরাও এখানে ট্রেনিয় দিয়েছেন। আগেতো এই চিকিৎসা ব্যাবস্থাও ছিলোনা। এখানে আগুনে পুড়া সব ধরনের চিকিৎসা দেওয়া সম্ভব।

সংবাদ সম্মেলনেত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান বলেন, মৃত ব্যাক্তিদের ২০ হাজার ও আহতদের আপাতত ১০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। যেকোন দুর্ঘটনায় আমরা আমাদের মন্ত্রণালয়ের লোক রাখি সেখানে হতাহতদের খোজখবর রাখার জন্য। এখানে কোনো রোগীদের চিকিৎসার জন্য যদি কোনো ঔষধ বা টাকা পয়সার প্রয়োজন থাকে তহলে তারা যেনো ডাঃ সামন্ত লাল সেনের সাথে যোগাযোগ করে সাহায়তা নিতে পারবে। আমরা আন্তমন্তনালয়ের সভা ডাকবো, সেখানে সিদ্ধান্ত হবে হতাহতদের পরিবারকে কি পরিমান সহায়তা দেওয়া হবে। এজন্য আমরা প্রধানমন্ত্রীর পরামর্শ নেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App