শেষ ষোলোতে আজারেঙ্কা

আগের সংবাদ

দেশে দ্রুত রূপ বদলাচ্ছে করোনাভাইরাস

পরের সংবাদ

জয় পেল পর্তুগাল-ফ্রান্স

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২০ , ১১:০০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২০ , ১১:০০ অপরাহ্ণ

করোনা ভাইরাসের ভয় উপেক্ষা করে উয়েফা নেশন্স লিগে শনিবার নিজেদের প্রথম ম্যাচে বেশ দাপট দেখিয়েছে টুর্নামেন্টের বড় ও ফেবারিট দলগুলো। এ দিন ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়াই উড়ন্ত সূচনা করেছে গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল। ফুটবল বিশ্বকাপের বর্তমান রানারআপ ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। পুরো ম্যাচজুড়েই আধিপত্য ছিল স্বাগতিকদের। কিন্তু শেষ দিকে একটি গোল হজম করতে হয়েছে তাদের।

গ্রুপের আরেক ম্যাচে জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। এমবাপ্পের করা একমাত্র গোলে সুইডেনকে ১-০ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল। আরেক ম্যাচে পেনাল্টিতে গোল করে হতাশার হাত থেকে ইংল্যান্ডকে বাঁচিয়েছেন ম্যানচেস্টার সিটির উইঙ্গার রহিম স্টার্লিং। আইসল্যান্ডের বিপক্ষে ইংলিশরা জিতেছে ১-০ গোলের ব্যবধানে। ডেনমার্কের বিপক্ষে প্রত্যাশিত জয় পেয়েছে বেলজিয়াম। লিগের দ্বিতীয় আসরে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছে রবের্তো মার্তিনেসের শিষ্যরা। কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচে বেলজিয়ামের হয়ে প্রথমার্ধে জেসন দেনেইয়ার দলকে এগিয়ে নেয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান ড্রিস মের্টেন্স

পায়ের ইনফেকশনের কারণে উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে পর্তুগালের প্রথম ম্যাচটি খেলতে পারেননি দলের সবচেয়ে বড় তারকা রোনালদো। গত শনিবার রাতে পর্তুগালের এস্তাদিও ডো ড্রাগনে এবারের নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল পর্তুগাল। প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে সে অর্থ কোনো সুযোগই দেয়নি তারা। ম্যাচের একদম শুরু থেকেই একের পর এক আক্রমণে ক্রোয়েশিয়ার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রাখে তারা।

প্রথম গোল করতে অপেক্ষা করতে হয় ৪১ মিনিট পর্যন্ত। হোয়ান ক্যানসেলোর গোলে অন্তত লিডটা নিয়ে বিরতিতে যায় ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। ২০ গজ দূর থেকে দূরপাল্লার শটে জাল কাঁপান ম্যানচেস্টার সিটির এ ডিফেন্ডার। তবে দ্বিতীয়ার্ধে ফিরে গোল করতে খুব একটা সময় লাগেনি। ম্যাচের ৫৮ মিনিটের সময় ব্যবধান দ্বিগুণ করেন ডিয়েগো জোতা। ডিফেন্ডার গেররেয়োর বাড়ানো বল ধরে নিখুঁত ফিনিশিংয়ে স্কোরশিটে নাম তোলেন তিনি। এর ১৩ মিনিট পর আরো একবার উল্লাসে মাতেন ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। এবার স্কোরার হোয়াও ফেলিক্স।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে এগিয়েছিল ৩-০ ব্যবধানে। অতিরিক্ত যোগ করা সময়ের প্রথম মিনিটে একটি গোল শোধ করেন ব্রুনো পেতকোভিচ। তার গোল করার বিষয়টি সহ্য হয়নি আন্দ্রে সিলভার। মিনিটতিনেক পর জাল কাঁপিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে যায় পর্তুগাল।

গ্রুপের আরেক ম্যাচে ফ্রান্সের হয়ে চমক দেখিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। তিনি সুইডেনের রাজধানী স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে বল পায়ে ভেল্কি দেখিয়েছেন। ভাগ্যিস আগেভাগে প্রথমার্ধে এমবাপ্পের গোলে এগিয়ে গিয়েছিল দেখেই ফ্রান্স জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয়। ম্যাচের একদম শেষে বার্সেলোনার আতোয়াঁ গ্রিজমান পেনাল্টি মিস করেছেন। এমবাপ্পে গোল না দিলে হয়তো গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হতো ফ্রান্সকে।

ম্যাচের ৪১ মিনিটে নিজের দাপুটে চেষ্টায় জয়সূচক গোলটি করেন এমবাপ্পে। বাঁ-দিক দিয়ে বল পায়ে ডি-বক্সে ঢুকে সুইডেনের দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে দুরূহ কোণ থেকে জাল খুঁজে নেন পিএসজি তারকা। তাছাড়া ম্যাচে গ্রিজমান-এমবাপ্পেদের আক্রমণসঙ্গী হিসেবে প্রথম দিকে খেলেছেন চেলসির স্ট্রাইকার অলিভিয়ের জিরু, পরে খেলেছেন অ্যান্থনি মার্সিয়াল। আর কেউ তেমন নজরকাড়া পারফরমেন্স দেখাতে পারেননি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়