×

জাতীয়

মাত্র ৫ দিনে পাসের অপেক্ষায় ১১টি বিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৯ এএম

করোনা মহামারি সংক্রমণের মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আগামীকাল রবিবার বসছে চলতি একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন। করোনা সংক্রমণের কারণে স্বাস্থ্যবিধি মেনে অধিবেশনের কোরাম সংকট কাটাতে মাত্র ৭০-৭২ জন এমপির উপস্থিতি নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত ২ থেকে আড়াই ঘণ্টা চলবে এ অধিবেশন। মাত্র ৫ কার্যদিবসের এ অধিবেশনে ১১টি বিল পাসের অপেক্ষায় জমা পড়েছে। সংসদ সচিবালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

এদিকে, নিয়ম রক্ষার এ অধিবেশনে পয়েন্ট অব অর্ডার, প্রশ্নোত্তর পর্ব, ৭১ বিধি থাকার সম্ভাবনা কম। সংশ্লিষ্টরা জানিয়েছেন, করোনা মহামারির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসা এ সংসদে ১১টি বিল উঠবে এবং এর মধ্যে বেশ কয়েকটি পাস হবে। আর মূলত বিল পাসের জন্য সংসদের বেশির ভাগ সময় ব্যয় হবে। ১২-১৩ ঘণ্টার আলোচনার অধিকাংশজুড়েই থাকবে বিল সংক্রান্ত আলোচনা।

চিফ হুইপের দপ্তর সূত্র জানায়, এ সংসদে বিরোধী দল জাতীয় পার্টির মাত্র ৫-৭ জন এমপি এবং বিএনপির ২-৩ জন এমপি উপস্থিত থাকবেন। তাছাড়া বয়স্ক বা অসুস্থ কোনো এমপি-মন্ত্রীকে সংসদ অধিবেশনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। অধিবেশনে বিল উত্থাপনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রী থাকতে পারেন বা তার পরিবর্তে অন্য কোনো মন্ত্রী বা সংশ্লিষ্ট সংসদীয় কমিটির সভাপতি বিল উত্থাপন করতে পারেন। আর প্রতিটি বিলের আলোচনান্তে পাসের সময় যথেষ্ট কম হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানিয়েছেন, সংসদীয় সব রীতি মেনেই অধিবেশন চলবে এবং বিল পাস করা হবে।

এ বিষয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বলেছেন, করোনার সময় অনেকেই সংসদে উপস্থিত থাকতে পারেন না। কিন্তু যথারীতি আলোচনা ছাড়াই বিল পাস করে সরকারি দল। সেখানে বিরোধী দলের কোনো সংশোধনী বা অভিযোগী আমলে নেয়া হয় না। সংসদ একপেশে হয়ে গেছে। এখানে অনেক গুরুত্বপূর্ণ আইন পাস হয়ে যাচ্ছে যথাযথ সংশোধনী বা আলোচনা ছাড়াই। সরকার বিল পাসের ক্ষেত্রে সংসদের বিরোধী দলকে মর্যাদা দিচ্ছে না।

নবম অধিবেশনে পাসের অপেক্ষায় রয়েছে কাস্টমস বিল-২০১৯, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কেন্দ্র বিল-২০২০, সামুদ্রিক মৎস্য শিকার বিল-২০২০, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০, আকাশ পথে পরিবহন (মাল্টিল কনভেনশন) বিল-২০২০, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় বিল-২০২০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধনী) বিল-২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল ম্যানেজমেন্ট বিল-২০২০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০ এবং মৎস্য ও মৎস্যজাত পণ্য পরিদর্শন ও মানদণ্ড বিল-২০২০।

প্রসঙ্গত, চলতি সংসদের বাজেট অধিবেশন চলে মাত্র ৮ কার্য দিবস। ওই অধিবেশনে মাত্র ১৮ জন এমপির ৫ ঘণ্টা ১৮ মিনিট আলোচনায় অর্থবিলসহ বাজেট পাস হয়, আবার স্বল্পদিনের এ অধিবেশন ৫টি গুরুত্বপূর্ণ বিল ও প্রায় এক ডজন বিলের রিপোর্ট উত্থাপিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App