×

খেলা

ইতালির জয়ের রথ থামাল বসনিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৬ পিএম

ইতালির জয়ের রথ থামাল বসনিয়া

ইতালির লিওনার্দো বুনুচ্চিকে পেছন থেকে বাধা দেয়ার চেষ্টা করছেন বসনিয়ার খেলোয়াড়রা

রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারার শোককে শক্তিতে পরিণত করে দুর্দান্ত গতিতে নতুন করে নিজেদের যাত্রা শুরু করেছিল ইতালি। আর নতুন যাত্রায় তারা হয়েছিল অপ্রতিরোধ্য। ২০২০ সালের ইউরোর বাছাইপর্বে ১০টি ম্যাচ খেলে ১০টিতেই জয় তুলে নিয়ে সবার আগে ইউরোতে নিজেদের জায়গা নিশ্চিত করে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ইউরোর বাছাইপর্বের ১০ ম্যাচ বাদে আমেরিকার বিপক্ষে একটি প্রীতিম্যাচ খেলেছিল ইতালি। সেই ম্যাচটিতেও জয় তুলে নিয়েছিল তারা। আর এর মাধ্যমে নিজেদের ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে জয় পাওয়ার রেকর্ড গড়েছিল মানচিনির শিষ্যরা। তবে তাদের টানা জয়ের রথ থামিয়েছে ইতালির চেয়ে শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা বসনিয়া। শনিবার নেশন্স লিগে বসনিয়া ইতালিকে ১-১ গোলে রুখে দিয়েছে।

ম্যাচটিতে ইতালির হয়ে গোল করেন স্টেফানো সেনসি। অপরদিকে বসনিয়ার হয়ে গোলটি করেন এডিন জেকো। ম্যাচে প্রথমে অবশ্য গোল তুলে নিয়েছিল বসনিয়া। দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটের সময় এডিন জেকো গোল করে বসনিয়াকে এগিয়ে নেন। তারা প্রায় ১০ মিনিটের মতো এই ব্যবধান ধরে রাখতে সমর্থ হয়। এরপর ম্যাচের ৬৭ মিনিটের সময় স্টেফানো গোল করে ইতালিকে সমতায় নিয়ে আসেন। কিন্তু ম্যাচের বাকি সময়ে দুদলের কেউ আর গোল করতে পারেননি। ফলে ১-১ সমতায় শেষ হয় ম্যাচ।

ইতালি সর্বশেষ ম্যাচ খেলেছিল গত বছরের নভেম্বর মাসে। ইউরোর বাছাইপর্বে আর্মেনিয়ার বিপক্ষে ছিল তাদের সেই ম্যাচটি। আর ওই ম্যাচটিতে আর্মেনিয়াকে ৯-১ গোলে বিধ্বস্ত করেছিল ইতালি। প্রায় ১০ মাস ফের প্রথমবারের মতো আবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামে ইতালি। কিন্তু ১০ মাস পর খেলতে নেমে তারা ছোটখাটো একটি ধাক্কাই খেল। নেশন্স লিগে লিগ ‘এ’ এর অপর ম্যাচে পোল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে জয় দিয়ে নতুন মৌসুম শুরু করেছে নেদারল্যান্ডস। গতবার নেশন্স লিগের ফাইনালে খেলেছিল নেদারল্যান্ডস। তবে ফাইনালে পর্তুগালের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হেরে রানার্সআপ হতে হয় ডাচদের।

নেদারল্যান্ডসের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করে দলকে জয় পেতে সহায়তা করেন স্টেভেন বারউইন। ম্যাচের ৬১ মিনিটের সময় ফ্রাঙ্ক দি ইয়ংয়ের মাটি কামড়ানো শট হ্যানস হেটবোয়ার আলতো করে স্টেভেন বারউইনের কাছে ঠেলে দেন। আর সেই শট সহজেই জালে প্রবেশ করিয়ে দিয়ে দলকে এগিয়ে যেতে সহায়তা করেন তিনি। এই গোলটি করার মাধ্যমে নিজের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে প্রথম গোলের দেখা পেয়েছেন বারউইন। অবশ্য ম্যাচটির ফলাফল আরো বড় ব্যবধানের হতে পারত। কারণ নেদারল্যান্ডসের প্রায় নিশ্চিত ২টি গোল ঠেকিয়ে দিয়েছেন পোল্যান্ডের গোলরক্ষক।

শনিবার ম্যাচটিতে খেলেননি ইউরোপের বর্তমান সেরা খেলোয়াড় রবার্ট লেভানদোস্কি। বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের পর তাকে বিশ্রামে থাকার অনুমতি দিয়েছেন পোল্যান্ডের কোচ। তিনি থাকলে পোল্যান্ডের পক্ষেও যেতে পারত ম্যাচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App