×

সারাদেশ

বেড়িবাঁধ পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৬ পিএম

বেড়িবাঁধ পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী

বেড়িবাঁধ পরিদর্শন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। ছবি: প্রতিনিধি

ভোলায় পানি উন্নয়ন বোর্ডের ১২৪ কি. মি. নদী ভাঙন কবলিত বেড়িবাঁধ পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব) জাহিদ ফারুক। শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টার সময় ভোলা ইলিশা, ধনিয়া, কাচিয়া, শিবপুর বেড়িবাঁধ পরিদর্শন করেন তিনি।

এ সময় পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশেই আমি আজ ভোলায় এসেছি, ভোলার নদী ভাঙন কবলিত মানুষের সুখ-দুঃখ লাগব করার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা হাতে নিয়েছি। আপনাদের মনে রাখতে হবে, ভোলা একটি নদী বেষ্ঠিত এলাকা, চারদিকেই নদী। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতি বছর উচ্চ জোয়ার ও ঘূর্ণিঝড়ের কারণে নদী ভাঙছে। ভোলাতে আমাদের অনেক প্রকল্প চলমান আছে।

ইতোমধ্যে সরকার ভোলার বাঁধ নির্মাণের জন্য আরো ৩১৪৮ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। তাছাড়া ৩৬৭৪ কোটি টাকার প্রকল্প অনুমোধনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ওয়াল্ড ব্যাংকের অর্থায়নে ৩২৮০ কোটি টাকার প্রকল্প চলমান আছে।

এছাড়াও ওয়াল্ড ব্যাংক উপকূলীয় অঞ্চলকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য বহু প্রকল্প হাতে নিয়েছে। ভোলায় ৩৫১ কি. মি. বেড়িবাঁধ আছে। এই বাঁধের উচ্চতা ৬ মিটার করার পরিকল্পনা হাতে নিয়েছি। এই বাঁধের উপর বসত বাড়ি থাকার কারণে বাঁধসহ দেবে যাওয়ার ঝুঁকি থাকে, আমরা বাঁধের উপর বসত বাড়ি করে থাকার জন্য নিষেধ করবো।

আমাদের মনে রাখতে হবে, প্রতিবছর ভারত থেকে উজানে ১১০০০ হাজার ৪৭ কিউসেক পানি বঙ্গোপসাগর এসে দেশে নদীর উপর চাপ সৃষ্টি করে। এই পানির সঙ্গে ২ বিলিয়ন পলিমাটি এসে নদী ভরাট হচ্ছে। এগুলোর জন্য আমাদের ড্রেজিং ব্যাবস্থা চালু রাখতে হচ্ছে। প্রচুর অর্থের প্রয়োজন। জননেত্রী শেখ হাসিনার একক দূরদর্শিতার কারণে উপকলীয় অঞ্চলকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করা সম্ভব হচ্ছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা নেতিবাচক সংবাদ পরিবেশন করা থেকে বিরত থাকুন, ইতিবাচক সংবাদ পরিবেশন করে আমাদের কাজ করতে উৎসাহিত করবেন বলে বিশ্বাস করি।

মন্ত্রী ভোলার দৌলতখান, তজুমদ্দিন, লালমোহন ও চরফ্যাশন উপজেলার নদী ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করবেন। এ সময় তার সঙ্গে ছিলেন ভোলা ২ আসনের সাংসদ আলী আজম মুকুল, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতি. সচিব মাহমুদুল আসলাম, পাউবোর মহাপরিচালক এ এম আমিনুল ইসলাম, ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সারসহ জেলা আওয়ামী লীগের নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App