×

জাতীয়

ডলারের ফাঁদে সর্বস্ব লুটে নেয় ওরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২০, ১০:০৬ পিএম

ডলারের ফাঁদে সর্বস্ব লুটে নেয় ওরা

আজাদুর রহমান মাফুজ ও জাহাঙ্গীর আলম-ভোরের কাগজ।

ডলার ও সৌদি রিয়ালের ফাঁদ পেতে সহজসরল পথচারীদের সর্বস্ব লুটে নেয়া চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ওয়েব বেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম। গ্রেপ্তারকৃতরা হলেন- আজাদুর রহমান মাফুজ ও জাহাঙ্গীর আলম। বৃহস্পতিবার সন্ধ্যায় নীলক্ষেত গিয়াস উদ্দিন আবাসিক এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে ৫০০ সৌদি রিয়াল ও একটি গামছার ভিতরে কাগজ দিয়ে পেঁচানো বেশ কয়েকটি সাবান উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) ওয়েব বেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের প্রধান এডিসি আশরাফউল্লাহ গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে ভোরের কাগজকে বলেন, গ্রেপ্তারকৃতরা প্রথমে টার্গেটকৃত পথচারীকে ডলার কিংবা সৌদি রিয়াল দেখিয়ে সেটি ভাঙানো যাবে কিনা বা চলবে কিনা বলে জিজ্ঞেস করে। তখন টার্গেটকৃত ব্যক্তি বলে তাতে তার কি লাভ? তখন গ্রেপ্তারকৃতরা বলেন, যা পাওয়া যাবে অর্ধেক আপনার অর্ধেক আমার। এভাবে এক/দুটি নোট ভাঙিয়ে টার্গেটকৃত ব্যক্তিতে অর্ধেক টাকা দিয়ে লোভের বশীভূত করে ফেলে। পরে টার্গেটকৃত ব্যক্তি মোটা অঙ্কের টাকা সংগ্রহ করে গ্রেপ্তারকৃতদের কাছে বৈদেশিক মুদ্রা নিতে আসে।

এসময় প্রতারকরা সাবান, কাগজ ও গামছা দিয়ে তৈরি ডলার বা সৌদি রিয়ালের বান্ডিল দিয়ে ওই টাকা হাতিয়ে নেয়। মূলতো তারা একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তারা অবৈধ পন্থায় বৈদেশিক মুদ্রা দেশে এনে এ ধরনের অপরাধমূলক কর্মকান্ড সংঘটিত করে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ৩টি প্রতারণার মামলা রয়েছে বলে জানা গেছে।

এডিসি আশরাফউল্লাহ আরো জানান, এ চক্রের সুজন ও একরাম নামে আরো দুই সদস্য রয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে। এ ঘটনায় শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়েছে। আসামিদের শুক্রবার আদালতে পাঠানো হলে আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন বলেও জানান ডিবির এ কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App