×

খেলা

নেইমারদের সমান বেতন পাবেন নারী ফুটবলাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৫ পিএম

নেইমারদের সমান বেতন পাবেন নারী ফুটবলাররা

প্রতি পক্ষের জালে বল পাঠিয়ে ব্রাজিলিয়ান মেয়েদের উল্লাস। ফাইল ছবি।

সম্প্রতি ব্রাজিলের পুরুষ দলের মতোই মাঠ দাপিয়ে বেড়াচ্ছে নারী ফুটবলাররা। কিন্তু বেতন নিয়ে নারী-পুরুষের বৈষম্য ছিল। তবে এখন থেকে আর এ ঝামেলা থাকছে না। বৃহস্পতিবার ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ঘোষণা দিয়েছে পুরুষ ও নারী জাতীয় দলের খেলোয়াড়দের সমান বেতন দেয়ার। এর ফলে মার্তা, ফরমিগা ও লেতিসিয়া সান্তোসরা নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো ও ফিলিপে কুতিনহোদের মতো তারকাদের সমান অর্থ আয় করবেন নারী জাতীয় দলের খেলোয়াড়রা।

এছাড়া ফুটবলে নারী-পুরুষের আর্থিক বৈষম্য ঘুচানো চতুর্থ দেশ ব্রাজিল। এর আগে অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ডও আন্তর্জাতিক পর্যায়ে নারী ও পুরুষ ফুটবলারদের সমান পুরস্কার ও বেতন দেয়ার ঘোষণা দিয়েছে।

সিবিএফের সভাপতি রজারিও কাবোকলো ঘোষণা দিয়েছেন নারী-পুরুষের আর্থিক বৈষম্য দূর করার। তিনি বলেন, সিবিএফ পুরুষ ও নারী দলের অর্থ পুরস্কার ও বেতন-ভাতা সমান করেছে। যার অর্থ নারী খেলোয়াড়রা পুরুষ খেলোয়াড়দের সমান টাকা পাবেন।

এছাড়া ব্রাজিলের নারী ও পুরুষ দল অলিম্পিক অথবা বিশ^কাপ যেখানেই খেলুক না কেন সমান অর্থ পুরস্কার পাবে। সিবিএফ প্রধান কাবোকলো বলেন, ফিফা মেয়েদের ফুটবলের জন্য যে নীতিমালা করেছে সেটিই অনুসরণ করেছি আমরা। যেখানে বলা আছে নারী ও পুরুষের বেতনে কোনো বৈষম্য থাকবে না। এটি পরিবর্তনের পথযাত্রার একটি অংশমাত্র।

ব্রাজিলের ফুটবল কনফেডারেশন বলছে তারা গত মার্চেই মেয়েদের জাতীয় দলের খেলোয়াড় ও সুইডিশ কোচ পিয়া সন্ডহাগেকে আর্থিক সুবিধার বৈষম্য দূর করার খবর জানিয়ে দিয়েছে। তাই ব্রাজিল নারী দলের কোচ কৃতজ্ঞতা জানিয়েছেন সিবিএফকে। তিনি বলেন, এটা ঐতিহাসিক। এর অংশ হতে পারাটা খুব বড় ব্যাপার। আমি খুব কৃতজ্ঞ।

বিশ্বনারী ফুটবলে ব্রাজিলের প্রমীলাদের সাফল্য বলতে একবার বিশ^কাপের ফাইনালে ওঠা। কিন্তু নারী বিশ^কাপে সবচেয়ে সফল দল ও চারবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের মেয়ে ফুটবলাররা মামলা করেও সমান বেতনের দাবি প্রতিষ্ঠিত করতে পারেননি। ২০১৯ সালের মার্চে বেতন ও বেশ কয়েকটি বিষয়ে বৈষম্যের অভিযোগে ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে মামলা করেছিলেন দেশটির নারী ফুটবলাররা। তবে এ বছরের মে মাসে সেই মামলা বাতিল করে দেন। ফুটবলাররা অবশ্য ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App