×

রাজধানী

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ১৭ অক্টোবর ভোট ইভিএমে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫০ পিএম

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। এই দুই সংসদীয় আসনে ১৭ অক্টোবর ভোট অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

ওই দুই আসনে মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর। আর প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর।

ঢাকা- ৫ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (ঢাকা অঞ্চল), সহকারী রিটার্নিং কর্মকর্তা থানা নির্বাচন অফিসার ডেমরা ও থানা নির্বাচন অফিসার মতিঝিল। এদিকে নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা জেলা নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা।

প্রসঙ্গত, বার্ধক্যজনিত কারণে গত ৬ মে মারা যান ঢাকা-৫ আসনের সাংসদ হাবিবুর রহমান মোল্লা এবং গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসনের সাংসদ ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা যান। ফলে ওই দুই আসনটি শূন্য ঘোষণা করা হয়। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফা অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও ৯০ দিনের মধ্যে এ নির্বাচন করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App