×

সারাদেশ

চট্টগ্রামের পরিচালক-স্বাস্থ্য’র তিন সদস্যের তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৯ পিএম

চট্টগ্রামের পরিচালক-স্বাস্থ্য’র তিন সদস্যের তদন্ত কমিটি

ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া’র “স্থায়ী ঠিকানা জালিয়াতি করে একই সংস্থায় দু’চাকরি, উপজাতি নারী স্যানিটারি ইন্সপেক্টরকে যৌন হয়রানি ও তার রহস্যজনক পদোন্নতি” নিয়ে ভোরের কাগজ-এ অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে এই তদন্ত কমিটি সুজন বড়ুয়া’র বিরুদ্ধে উঠা অভিযোগের নয়, তদন্ত করবে কে বা কারা এসব জাল-জালিয়াতি, দু’চাকরি, রহস্যজনক পদোন্নতি ও যৌন কেলেঙ্কারির খবর প্রকাশ করেছে। তদন্তে উঠে আসা অভিযোগকারীদের বিরুদ্ধে নেয়া হবে কঠোর আইনানুগ ব্যবস্থা।

স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর চট্টগ্রামের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. অসীম কুমার নাথ’কে এই কমিটির সভাপতি করেন। এছাড়া চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান সদস্য সচিব এবং ফেনীর দাগনভুইঁয়া উপজেলা পরিবার পরিকল্প কর্মকর্তা ডা. মোহাম্মদ রুবাইয়াত বিন করিম’কে কমিটির সদস্য করা হয়। ২ সেপ্টেম্বর এই তদন্ত কমিটি গঠনের পর এর অনুলিপি প্রেরণ করা হয়েছে ঢাকা, চট্টগ্রাম, ফেনী, রাঙামাটি, বান্দরবানসহ সংস্থাটির সংশ্লিষ্ট ৯ দপ্তরে।

এর আগে ভোরের কাগজ’র অনলাইন পোর্টালে ২৯ আগস্ট “স্থায়ী ঠিকানা জালিয়াতি করে স্বাস্থ্য অধিদপ্তরে দু’চাকরি” বান্দরবানে বরখাস্ত, বিস্ময়কর পদোন্নতি পেয়ে চট্টগ্রামে স্বাস্থ্য তত্ত্বাবধায়ক” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। আর এই সংবাদ প্রকাশের পরও উঠে আসা অভিযোগের তদন্তে নেয়া হয়নি আইননানুগ কোনো ব্যবস্থা।

[caption id="attachment_240552" align="alignleft" width="277"] ছবি: প্রতিনিধি[/caption]

এই তদন্ত কমিটির বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর’র বলেন, চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার বিরুদ্ধে স্বনামে বেনামে বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানের কতিপয় কর্মচারি বিভিন্ন দপ্তরে প্রেরণ করেছে। এসব অভিযোগের বিষয়ে সুজন বড়ুয়া প্রতিকার চেয়ে পরিচালক-স্বাস্থ্য বরাবরে একটি আবেদন করেছে। ওই আবেদনের প্রেক্ষিতে এই তদন্ত কমিটি।

স্বাস্থ্যের চট্টগ্রামের এই পরিচালকের নিকট জানতে চাওয়া হয় “সুজন বড়ুয়ার বিরুদ্ধে উঠা “জাল-জালিয়াতি, দু’চাকরি, রহস্যজনক পদোন্নতি ও যৌন কেলেঙ্কারি’র” প্রকাশিত ঘটনায় আপনার দপ্তর থেকে আইনানুগ কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, তার বিরুদ্ধে সুর্নিদিষ্ট কোনো অভিযোগকারী নেই। এছাড়া পত্রিকা-টেলিভিশনে সংবাদ দেখেই কারো বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এখতিয়ার আমার নেই। এটা স্বাস্থ্য অধিদপ্তর দেখবে। ভোরের কাগজসহ টেলিভিশনের সংবাদে সুজনের বিরুদ্ধে উঠে আসা অভিযোগের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়েছে কিনা এম ন প্রশ্নের কোনো উত্তর মিলেনি স্বাস্থ্যের পরিচালকের নিকট।

অভিযোগ রয়েছে, যতবারই সুজনের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠে আসে তখনই তাড়াহুড়ো করে গঠন করা হয় এধরনের কমিটি। আর এই কমিটির মাধ্যমে সুজন বড়ুয়ার পক্ষে সাফাই প্রতিবেদন তৈরির পর অভিযোগগুলো ধামাচাপা দেয়া হয়। তবে অভিযোগের তথ্য উপাত্ত্, সনদ, ভূমির মালিক, তার পিতা, কক্সবাজারের উখিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ির দুই ঠিকানা, বান্দরবানে উপজাতি নারী স্যানিটারি ইন্সপেক্টরকে যৌন নির্যাতনের ঘটনায় সর্বশেষ তদন্ত প্রতিবেদন এবং তার সার্ভিস বুক যাচাই করেনি কোনো তদন্ত কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App